২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, শুক্রবার

প্রথমবারের মতো চীনে যাচ্ছে ফেসবুক

KSRM Advertisement
প্রকাশিতঃ শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮, ৯:৩৫ পূর্বাহ্ণ

প্রথমবারের মতো চীনে যাচ্ছে ফেসবুক চীনে নিজেদের অফিস চালু করার জন্য লাইসেন্স পেয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ। চীনের লোভনীয় বাজারে প্রবেশের দীর্ঘ চেষ্টার পর সাফল্য পেল ফেসবুক। তবে, চীনে ফেসবুকের ওয়েবসাইট ঠিকই বন্ধ থাকবে।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, এটা হবে চীনা ডেভেলপার, উদ্ভাবক এবং স্টার্ট-আপে সহযোগিতা করার একটি উদ্ভাবন কেন্দ্র। আর চীনে এটিই হচ্ছে ফেসবুক প্রতিষ্ঠানটির প্রথম আনুষ্ঠানিক উপস্থিতি। চীনের দক্ষিণের শহর হাংঝৌতে রেজিঃ করা হয় ফেসবুকের এই সহায়ক প্রতিষ্ঠানের এবং সেখানে ৩০ মিলিয়ন পাউন্ড অর্থায়নও করা হয়। চীনের ন্যাশনাল ইন্টারপ্রাইজ ক্রেডিট ইনফর্মেশনে এমনটা দেখেছে বলে জানিয়েছেন রয়টার্স ও দ্য নিউ ইয়র্ক টাইমস।

যদিও চীনের সরকারি ওয়েবসাইট থেকে ওই অফিসটির রেজিঃ আবার সরিয়ে ফেলা হয়, আর এটি সম্ভাব্য জটিলতার সংকেত জানাচ্ছে বলে প্রতিবেদনে প্রকাশ করে দ্য নিউ ইয়র্ক টাইমস। বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিশাল বাজার হচ্ছে চীন। কিন্তু তবুও দেশটিতে টুইটার, ফেসবুক ও ইউটিউবের মতো জনপ্রিয় বেশ কিছু সাইটগুলো বন্ধ।

চীনা ব্যবহারকারীরা কেবলমাত্র স্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে পারেন। যেমন কিউকিউ, ওয়েইবো, রেনরেন এবং ইউকু। আর এসব সরাসরি নজরদারি করেন দেশটির সরকার। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্কা জাকারবার্গ জানান, চীনা কর্মকর্তাদের মন ভুলানোর জন্য অনেক পদক্ষেপই নেয়া হয়েছে। এমনকি এজন্য মান্দারিন ভাষা পর্যন্তও শিখেছেন তিনি।