২২ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫, বৃহস্পতিবার

ইভিএমে ভোট হয় যেভাবে

KSRM Advertisement
প্রকাশিতঃ রবিবার, নভেম্বর ২৫, ২০১৮, ১১:০৬ পূর্বাহ্ণ

একুশে ডেস্কঃ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সীমিত আসনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ইসি। ৩০০ টি আসনে ব্যবহার না করা হলেও ছয়টি আসনের সবকটি কেন্দ্রে সম্পূর্ণরূপে ইভিএমে ভোট হবে। দেশের বিদ্যমান ভোটাররা ইভিএমে ভোট দানে অভ্যস্থ নয়। তবে নানা সময় শহর এলাকায় ইভিএম সাথে ভোটারদের পরিচয় করাতে কর্মশালা ও মেলার আয়োজন করে ইসি৷ ইভিএমে ভোট হয় কীভাবে একুশে পত্রিকার পাঠকদের জন্য এবার তা তুলে ধরা হল।

ইভিএমে আঙ্গুলের ছাপ, ভোটার নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর বা স্মার্ট পরিচয়পত্র ব্যবহার করে ভোটার শনাক্ত করা হয়। নির্দিষ্ট কেন্দ্রের ভোটকক্ষে একজন করে ভোটার ভেরিফিকেশন করেন পোলিং অফিসার। ডেটাবেইজে ভোটার বৈধ হিসেবে শনাক্ত হলেই ভেরিফিকেশনের সঙ্গে যুক্ত প্রজেক্টের মাধ্যমে তা পোলিং এজেন্টের কাছে দৃশ্যমান হবে।

মেশিনটিতে কুইক রেসপন্স কোড QR CODE সহ আরও কিছু তথ্য সম্বলিত টোকেন মুদ্রণ করে ভোটারকে দেওয়া হয়। ভোটার টোকেন নিয়ে সহকারী প্রিজাইডিং কর্মকর্তার কাছে এলে ভোটিং মেশিনের QR CODE স্ক্যানারের মাধ্যমে শনাক্ত করে গোপন কক্ষে থাকা তিনটি পদের জন্য ব্যালট ইউনিটে ব্যালট ইস্যু করা হবে।

ভোটার পছন্দের প্রার্থী ও প্রতীক দেখে বাম দিকে বোতামে চাপ দিয়ে সিলেক্ট করবেন এবং ওই ব্যালট ইউনিটের সবুজ রংয়ের CONFIRM বোতাম চেপে তার ভোট শেষ করবেন।

কখনো ভুলবশত কোনো প্রতীক সিলেক্ট করা হলে, ব্যালট ইউনিটের লাল রংয়ের CANCEL বোতাম চেপে পরবর্তীতে যে কোনো প্রার্থীকে আবার সিলেক্ট করা যাবে।এভাবে দুই বার CANCEL করা যাবে, তৃতীয়বার যেটি সিলেক্ট করা হবে সেটি বৈধ ভোট হিসেবে গৃহীত হবে।

একুশে/আরএইচ