২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, মঙ্গলবার

‘কেউ যেন চুরি করে হালদার মাছ ধরতে না পারে’

KSRM Advertisement
প্রকাশিতঃ বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯, ৬:২৪ অপরাহ্ণ


চট্টগ্রাম: দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী থেকে কেউ যাতে মাছ চুরি করতে না পারে সে ব্যাপারে নজরদারি রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

বৃহস্পতিবার সকালে হাটহাজারী উপজেলা প্রশাসনের উদ্যোগে হালদা নদীতে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, ইতিমধ্যে সরকার হালদাকে অভয়ারণ্য ঘোষণা করেছে। হালদায় ইঞ্জিন নৌকার চলাচল, মা মাছ ধরা ও বালি উত্তোলন সম্পূর্ণ নিষিদ্ধ। শুষ্ক মৌসুমে হালদার পানি কমে যাওয়ার কারণে অবৈধভাবে কিছু মাছ শিকারি ওঁৎ পেতে থাকে মাছ শিকার করার জন্য। এ ব্যাপারে প্রশাসনের পাশাপাশি স্থানীয়দেরও নজরদারি রাখতে হবে।

এর আগে গড়দুয়ারা ইউনিয়নস্থ নোয়াহাট এলাকায় হালদা নদীতে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগের পক্ষ থেকে প্রায় ৫০ কেজি কার্প জাতীয় মাছ অবমুক্ত করা হয়।

এ সময় হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ রুহুল আমিন, সহকারী কমিশনার (ভূমি) সম্রাট খীসা, সিনিয়র মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, স্থানীয় চেয়ারম্যান সরোয়ার মোর্শেদ তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে হাটহাজারী ভূমি অফিসের নবনির্মিত রেকর্ড রুম উদ্বোধন করেন জেলা প্রশাসক।