১৭ জানুয়ারি ২০১৯, ৩ মাঘ ১৪২৫, বুধবার

৭ দিনের মধ্যে মহাসড়কের অবৈধ দখল উচ্ছেদ : কাদের

KSRM Advertisement
প্রকাশিতঃ শুক্রবার, জানুয়ারি ১১, ২০১৯, ৫:১১ অপরাহ্ণ

ঢাকা : সড়ক পরিবহনে শৃঙ্খলা ফেরাতে মহাসড়ক থেকে অবৈধ দখল ও অবৈধ পার্কিং উচ্ছেদ করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। দেশের ২২টি জাতীয় মহাসড়ক থেকে ৭ দিনের নোটিস দিয়ে এ কার্যক্রম শুরু করা হবে। ইতোমধ্যে হাইওয়ে পুলিশকে কোনো অবস্থাতেই অবৈধ পার্কিং অ্যালাউ না করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

শুক্রবার (১১ জানুয়ারি) দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা ত্রিমোড় এলাকায় নির্মাণাধীন ফ্লাইওভারের কাজ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, দেশের মহাসড়কগুলোতে বিভিন্ন জায়গায় রাস্তার পাশের জমিতে অবৈধভাবে গড়ে উঠেছে হাট-বাজার, দোকানপাট। কোথাও কোথাও এলোপাতাড়ি গাড়ি রেখে ট্রাক স্ট্যান্ড বানিয়ে ফেলা হয়েছে। সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে অবৈধ দখল ও অবৈধ পার্কিং উচ্ছেদের কাজ আমরা হাতে নিয়েছি। সাত দিনের নোটিস দিয়ে সারা বাংলাদেশে কাজটি শুরু হবে। আমি আজকেই এ ব্যাপারে নির্দেশ দিয়েছি। এ দুটো উচ্ছেদে সফল হতে পারলে সড়ক পরিবহনে শৃঙ্খলা অনেকটাই ফিরে আসবে।

তিনি বলেন, মানুষের জীবন আগে, জীবিকা পরে। আমি যদি বাঁচতেই না পারি তাহলে জীবিকার সন্ধান কী করে হবে! জনগণকে স্বস্তি দিতে সড়কে নিরাপত্তার জন্য এটা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এ বার্তাটাই আমি জনগণকে দিতে চাই। ছোট ছোট যানগুলো যখন এক্সিডেন্ট হয়, তখন চালক ও আরোহী সকলেই মারা যান। বড় গাড়ির সঙ্গে ছোট গাড়ির একটু টোকা লাগলেই মারাত্মক অ্যাক্সিডেন্ট ঘটে। বর্তমানে এক্সিডেন্টের হার কমে গেলেও মৃত্যুর হার বেড়ে গেছে।

গত সাত বছর ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্ব চালিয়ে আসা ওবায়দুল কাদের এর আগেও বিভিন্ন সময়ে সড়ক অবৈধ দখলমুক্ত করার উদ্যোগ নিয়েছেন। কিন্তু অনেক জায়গায় স্থানীয় ব্যবসায়ী ও প্রভাবশালীদের বাধার মুখে পড়তে হয়েছে ম্যাজিস্ট্রেটদের। উচ্ছেদ চালানো হলেও অল্প দিনের মধ্যে রাস্তা ফিরে গেছে আগের চেহারায়।

নতুন মেয়াদে একই মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে ওবায়দুল কাদের ইতোমধ্যে সড়কে শৃঙ্খলা ফেরানোর বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়ার কথা বলেছেন।

একুশে/এসসি