২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫, মঙ্গলবার

এক মাসের মধ্যে চাকসু নির্বাচন চায় চবি ছাত্রলীগ

KSRM Advertisement
প্রকাশিতঃ সোমবার, জানুয়ারি ১৪, ২০১৯, ৪:৪৭ অপরাহ্ণ


চবি প্রতিনিধি : এক মাসের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের দাবিতে মানবন্ধন ও প্রতিবাদী সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্ত্বরে অবিলম্বে চাকসু নির্বাচনের দাবিতে মানববন্ধন করে চবি বিজয় গ্রুপ। তারা বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মুহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী হিসেবে পরিচিত।

উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন চবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ফজলে রাব্বি সুজন, সহ-সম্পাদক জাহেদুর রহমানসহ ছাত্রলীগ নেতৃবৃন্দ।

বক্তব্যে ফজলে রাব্বি সুজন বলেন, ১৯৯০ সালের ৮ ফেব্রুয়ারী সর্বশেষ চাকসু নির্বাচন হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারী সমিতিসহ সকল সংগঠনের নিয়মিত নির্বাচন ও কমিটি গঠিত হলেও দীর্ঘ ২৮ বছর ধরে চাকসুর নির্বাচন হচ্ছে না।

তিনি বলেন, চাকসু নির্বাচন না হওয়ায় যেমন শিক্ষার্থীদের সঠিক অধিকার আদায় হচ্ছে না তেমনি হলগুলোর ছাত্র সংসদও নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে।তাছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের সমস্য, শাটল সমস্যা, যাতায়াত সমস্যা, সেশন জট সমস্যাসহ শিক্ষার্থীদের কোন সমস্যাই সমাধান হচ্ছে না।

তিনি আরও বলেন, চাকসু নির্বাচন না হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের অযৌক্তিক সিদ্ধান্তগুলো শিক্ষার্থীদের উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। শিক্ষকরা যথাসময়ে ক্লাশ না নিয়ে, উপস্থিতির অযুহাতে শিক্ষার্থীদের পরীক্ষা আটকে দেয়।

এসময় ফজলে রাব্বি সুজন বলেন, আমদের দাবি এক মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন সকল ছাত্র সংগঠনের সাথে আলোচনা করে চাকসু নির্বাচনের ভোটার তালিকা প্রণয়ন করবে।

সুজন বলেন, ধারাবাহিকভাবে আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।এবং যদি এই এক মাসের মধ্যে চাকসু নির্বাচনের সিদ্ধান্ত গ্রহণ করা না হয় তাহলে আমরা কঠোর কর্মসূচী গ্রহণ করতে বাধ্য হবো।

পরে আন্দোলনকারীরা বুদ্ধিজীবী চত্বর থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের সামনে উপস্থিত হয়ে চবি উপাচার্যের সাথে সাক্ষাত করে তাদের দাবিগুলো উত্থাপন করে।

চবি ছাত্রলীগের সাবেক অর্থ-সম্পাদক জাহেদুল আওয়ালের সঞ্চালনায় উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন, চবি ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আবু সাঈদ, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর জীবন, ছাত্রলীগ নেতা মোঃ ইলিয়াস, মোঃফারুখ,মাহফুজুর রহমান, নাছির মিশু প্রমুখ।