১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫, শনিবার

রিজার্ভ চুরি: যুক্তরাষ্ট্রে মামলা দায়ের বাংলাদেশ ব্যাংকের

KSRM Advertisement
প্রকাশিতঃ শুক্রবার, ফেব্রুয়ারি ১, ২০১৯, ৯:৪৫ পূর্বাহ্ণ


ঢাকা: রিজার্ভ চুরির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মামলা দায়ের করেছে বাংলাদেশ ব্যাংক। শুক্রবার সেখানকার সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে মামলাটি দায়ের করা হয়।

বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মামলায় ফিলিপাইনের ম্যানিলাভিত্তিক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি) প্রধান আসামি করা হয়েছে। এছাড়া চুরি হওয়া রিজার্ভের অর্থের সুবিধাভোগী আরও কয়েকটি প্রতিষ্ঠানকে আসামি করা হয়েছে। মামলায় আসামিদের কাছ থেকে চুর যাওয়া অর্থসহ খরচ দাবি করা হয়েছে।

মামলা দায়ের উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের চার সদস্যের একটি প্রতিনিধিদল বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) থাকা বাংলাদেশের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। হ্যাকিংয়ের মাধ্যমে ব্যাংকিং লেনদেনের আন্তর্জাতিক নেটওয়ার্ক সুইফটে ভুয়া বার্তা পাঠিয়ে এ অর্থ ফিলিপিন্স ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয়েছিল।

পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া এ অর্থের মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার আটকানো যায় এবং তা ফেরতও পাওয়া যায়।

তবে ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। পরে ওই অর্থের দেড় কোটি ডলার জুয়ার আসর থেকে ফিলিপাইন সরকার তুলে ফেরত দিলেও বাকি অর্থ পাওয়া যায়নি।