২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬, বুধবার

মেয়রের উদ্যোগ, ঢাকার আদলে চট্টগ্রামে প্রথম পূর্ণাঙ্গ বইমেলা

প্রকাশিতঃ শুক্রবার, ফেব্রুয়ারি ৮, ২০১৯, ৭:০২ অপরাহ্ণ

চট্টগ্রাম : সবাইকে এক মঞ্চে এনে ঢাকার আদলে চট্টগ্রামে শুরু হচ্ছে অমর একুশে বইমেলা। রোববার (১০ ফেব্রুয়ারি) চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম সম্মুখ মাঠে এই বইমেলার উদ্বোধন হবে।

চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে শুক্রবার বিকেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান ব্যতিক্রম এই আয়োজনের উদ্যোক্তা চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন। সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন মেয়র।

এ সময় উপস্থিত ছিলেন বইমেলার আহ্বায়ক নাজমুল হক ডিউক, ওয়ার্ড কাউন্সিলর হাছান মুরাদ বিপ্লব, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের আহ্বায়ক শাহ আলম নিপু, বলাকা প্রকাশনের প্রকাশক জামাল উদ্দিন, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া।

মেয়র বলেন, এবারের বইমেলার বিশেষত্ব হচ্ছে চট্টগ্রামে আগে বিক্ষিপ্তভাবে যে কয়েকটি বইমেলা হতো এবার প্রথমবারের মতো সকলকে এক মঞ্চে এনে সম্মিলিতভাবে ঢাকার আদলে অমর একুশে বইমেলার আয়োজন করা হচ্ছে। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলা বইমেলায় প্রতিদিন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি থাকবে আলোচনা সভা, বাঙালির বিভিন্ন উৎসব। বিভিন্ন ক্ষেত্রে জাতীয় পর্যায়ে যারা অবদান রেখেছেন তাদের একুশে পদক প্রদান করা হবে বইমেলার অনুষ্ঠানে।-জানান মেয়র।

মেয়র নাছির বলেন, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতির ক্ষেত্রে চট্টগ্রাম অত্যন্ত উর্বর জায়গা, রাজধানী ঢাকার চেয়ে যা কোনো অংশে কম নয়। কিন্তু চট্টগ্রামে সেই আঙ্গিকে কোনো বইমেলা অনুষ্ঠিত হয় না। বিচ্ছিন্ন, বিক্ষিপ্তভাবে দীর্ঘদিন ধরে বইমেলা চালু থাকলেও সমন্বিতভাবে বড় আয়োজনে কোনো বইমেলা হয় না। বিষয়টি মাথায় রেখে সবাইকে সাথে নিয়ে একটি সার্বজনিন বইমেলা অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছি। আশা করি, এটিই হবে ঢাকার বাইরে বর্ণাঢ্য কোনো বইমেলা। ক্রমান্বয়ে এই বইমেলা সর্বস্তরের মানুষের প্রাণের মেলা, মহীরূহে পরিণত হবে বলে মেয়রের আশাবাদ।

একুশে/এটি