১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৩ ফাল্গুন ১৪২৫, শুক্রবার

দোষ স্বীকার করলে খালেদাকে ক্ষমা করতেও পারেন রাষ্ট্রপতি: তথ্যমন্ত্রী

KSRM Advertisement
প্রকাশিতঃ মঙ্গলবার, ফেব্রুয়ারি ১২, ২০১৯, ২:৫৭ অপরাহ্ণ


ঢাকা: দোষ স্বীকার করে ক্ষমা চাইলে বেগম খালেদা জিয়াকে রাষ্ট্রপতি মুক্তি দিতে পারেন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দফতরে তথ্যমন্ত্রী বলেন, বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন খালেদা জিয়াকে মুক্তি দেয়ার জন্য। খালেদা জিয়া কিংবা কোন বন্দিকে মুক্তি দেয়ার এখতিয়ার সরকারের নেই। খালেদা জিয়া সহ যেকোনো বন্দিকে মুক্তি দেওয়ার এখতিয়ার আদালতের।

‘রিজভী আহমেদ বারবার একই আহ্বান জানিয়ে প্রকৃতপক্ষে আদালতের প্রতি অশ্রদ্ধা জানাচ্ছেন। আইন আদালতের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করছেন। তার কথায় মনে হচ্ছে প্রধানমন্ত্রীকে প্রধান বিচারপতির দায়িত্ব পালন করতে হবে। সুস্পষ্টভাবে তার কথার মাধ্যমে তিনি আইন-আদালতের প্রতি অশ্রদ্ধা জানিয়েছেন।’

তথ্যমন্ত্রী বলেন, যেকোনো বন্দী যদি তার দোষ স্বীকার করে মহামান্য রাষ্ট্রপতির কাছে মার্জনা প্রার্থনা করেন, তাহলে রাষ্ট্রপতি মার্জনা করে তাকে মুক্তি দেওয়ার ব্যবস্থা করতে পারেন। রিজভী আহমেদ ও বিএনপি খালেদা জিয়ার মুক্তি চাইলে আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাদের এগোতে হবে। আর আইনি প্রক্রিয়ার মাধ্যমে না গিয়ে যদি অন্য কোন পথে খালেদা জিয়ার মুক্তি চান সেটি সম্ভবপর নয়।

তিনি বলেন, তাদের কাছে আরেকটি পথ খোলা আছে সেটি হলো খালেদা জিয়া তার দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করতে পারেন। তাহলে রাষ্ট্রপতি ক্ষমা প্রার্থনা মঞ্জুর করে তাকে মুক্তির ব্যবস্থা করতে পারেন। এর বাইরে কোন সুযোগ নেই।