২৭ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, মঙ্গলবার

ক্রাইস্টচার্চে হামলায় ৪ বাংলাদেশি নিহতের তথ্য নিশ্চিত করেছে সরকার

KSRM Advertisement
প্রকাশিতঃ রবিবার, মার্চ ১৭, ২০১৯, ৫:২২ অপরাহ্ণ

ঢাকা : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে বন্দুকধারীর হামলায় এখন পর্যন্ত ৪ বাংলাদেশি নিহতের তথ্য দিয়েছে সরকার।

রোববার (১৭ মার্চ) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গণমাধ্যমকে বলেন, নিউজিল্যান্ড সরকার ২জন বাংলাদেশি নিহতের বিষয়টি নিশ্চিত করেছে।

তারা হলেন ড. আবদুস সামাদ ও হোসনে আরা আহমেদ। আর বাকি দু’জন নিহতের তথ্য সেখানে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির লোকজনের মাধ্যমে জানা গেছে।

তিনি বলেন, নিউজিল্যান্ড সরকার বাংলাদেশকে জানিয়েছে, নিহত প্রত্যেকের পরিবারের একজন ঘনিষ্ঠ আত্মীয়ের কাছে তারা মরদেহ হস্তান্তর করবে এবং তারা মরদেহ দেশে ফিরিয়ে আনতে পারবে।

ড. সামাদের পরিবার তাঁকে নিউজিল্যান্ডে কবর দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং নিহতের বড় ছেলে বাংলাদেশ থেকে সেখানে যাবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর তথ্য অনুযায়ি, আহতদের মধ্যে লিপির অবস্থা সংকটাপন্ন। তাকে আরেকটি অস্ত্রোপচার করা হতে পারে। এছাড়া পায়ে গুলিবিদ্ধ মুতাসসিম ও শেখ হাসান রুবেলের অবস্থা বিপদমুক্ত বলেও জানান শাহরিয়ার আলম।

এদিকে, হাইকমিশন সরাসরি ও অকল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসুলারের মাধ্যমে নিউজিল্যান্ডে বসবাসরত বাংলাদেশিদের শান্ত থাকতে, বাড়ির ভেতরে থাকতে, জনসমাবেশ এড়াতে এবং দেশটির আইনি নির্দেশ মেনে চলার আহ্বান জানিয়ে বার্তা পাঠিয়েছেন।

অন্যদিকে, রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে। চিকিৎসাধীন ১২ জনের অবস্থা গুরুতর। ওয়েলিংটনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন, দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডের্ন।

তিনি জানান, নিহতদের মরদেহ বুধবারের মধ্যে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। নিউজিল্যান্ডে অস্ত্রআইন পরিবর্তনের বিষয়ে আাগামীকাল মন্ত্রিসভায় আলোচনা হবে।

হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টের বিচার নিউজিল্যান্ডেই হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আটক অন্যরা এই হামলার সঙ্গে জড়িত নন।

একুশে/আরসি/এসসি