২৫ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, রবিবার

নিউজিল্যান্ড হামলা: নিহতদের ৪ জন বাংলাদেশি

KSRM Advertisement
প্রকাশিতঃ রবিবার, মার্চ ১৭, ২০১৯, ১২:২৭ অপরাহ্ণ


নিউজিল্যান্ড: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ এলাকার মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের একটি বেসরকারি তালিকা প্রকাশ করা হয়েছে। নিহত ৫০ জনের ওই তালিকায় চারজন বাংলাদেশির নাম রয়েছে।

নিহতরা হলেন— ড.আবদুস সামাদ, হুসনে আরা পারভীন, মোজাম্মেল এবং ওমর ফারুক।

আজ রোববার সকালে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাই কমিশনের উপ-প্রধান তারেক আহমেদ বিষয়টি নিশ্চিত করে জানান, নিহত চার বাংলাদেশির মধ্যে ড. আবদুস সামাদ ও হুসনে আরা পারভীন নিউজিল্যান্ডের নাগরিক। আর মোজাম্মেল ও ওমর ফারুক বাংলাদেশি নাগরিক।

তারেক আহমেদ বলেন, ‘আমরা এখনও জাকারিয়া ভুঁইয়া নামে আরেক বাংলাদেশিকে খুঁজে পাচ্ছি না। আমি এখন (রোববার সকালে) মর্গের সামনে আছি, জাকারিয়া ভুঁইয়াকে চেনেন এমন একজনকে নিয়ে। আমি পুলিশকে অনুরোধ জানিয়েছি— জাকারিয়ার মরদেহ সেখানে আছে কিনা, তা নিশ্চিত হওয়ার জন্য ওই ব্যক্তিকে যেন মর্গে ঢুকতে দেওয়া হয়। আশা করি, পুলিশ তাকে মর্গে ঢোকার অনুমতি দেবে।’

বাংলাদেশ হাই কমিশনের উপ-প্রধান জানান, গুরুতর আহত লিপির শারীরিক অবস্থা আশঙ্কাজনক। আজ তার অপারেশন হবে। অন্যদিকে, আহত রুবেল ও মোতাচ্ছের ভালো আছেন।

কূটনীতিক তারেক আহমেদ বলেন, ‘নিউজিল্যান্ড কর্তৃপক্ষ আমাদেরকে সব ধরনের সহযোগিতা করছে। কেউ যদি লাশ দেশে নিয়ে যেতে চান, তারা সহায়তা দেবেন।’

নিহত মোজাম্মেল ও ওমর ফারুকের লাশ দেশে ফেরত নেওয়ার ব্যাপারে তাদের আত্মীয়স্বজন আগ্রহ প্রকাশ করেছেন বলেও জানান তারেক আহমেদ।

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীরা সন্ত্রাসী হামলা চালায়। এতে এখন পর্যন্ত নিহতদের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ জনে। এর মধ্যে চারজন বাংলাদেশি। ওই ঘটনায় আহত হন ৫০ জনের বেশি।