২৩ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, সোমবার

উপজেলা নির্বাচন : তৃতীয় ধাপের ভোটগ্রহণ চলছে

প্রকাশিতঃ রবিবার, মার্চ ২৪, ২০১৯, ১১:২৪ পূর্বাহ্ণ

ঢাকা : পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ চলছে। দেশের ১১৭টি উপজেলায় রোববার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। এবারই প্রথম ৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করছে কমিশন।

সাত বিভাগের ২৫ জেলার ১১৭টি উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৩৭৬ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৫৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬০৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪১৪ জন।

এসব উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার ১৪৮ জন। কেন্দ্র সংখ্যা ১০ হাজার ১৮টি।

সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে নির্বাচনী উপজেলাগুলোতে যান চলাচলে বিধি-নিষেধ আরোপ হয়েছে।

নির্বিঘ্নে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের লক্ষ্যে প্রতিটি কেন্দ্র ও এর আশেপাশে মোতায়েন রয়েছে পুলিশ, র‌্যাব ও আনসারের পাশাপাশি বিজিবি সদস্য। গুরুত্বপূর্ণ ২৮ উপজেলায় রয়েছে ৩ প্লাটুন করে অতিরিক্ত বিজিবি।

পক্ষপাতিত্বসহ বেশ কয়েকটি অভিযোগে চট্টগ্রামের লোহাগাড়া, রংপুরের মিঠাপুকুর ও যশোরের কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রত্যাহার করা হয়েছে।

তৃতীয় ধাপে নির্বাচনের জন্য ১২৭ উপজেলার তফসিল ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে চট্টগ্রামের লোহাগাড়া ও কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার নির্বাচন আদালতের আদেশে স্থগিত করা হয়েছে। আর নরসিংদী সদর ও কক্সবাজার সদরের ভোট ৩১ মার্চ চতুর্থ ধাপে গ্রহণ করা হবে। এছাড়া ছয়টি উপজেলার সবকটি পদের প্রার্থীরা বিনা ভোটে জয়ী হয়েছেন।

এদিকে, তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে মোট ৫৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ৩৩ জন চেয়ারম্যান পদপ্রার্থী, নয়জন ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী ও ১৩ জন মহিলা ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছেন।

একুশে/আরসি/এটি