২৩ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, সোমবার

মন্ত্রিসভায় সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৬ দশমিক ৬৭ শতাংশ

প্রকাশিতঃ সোমবার, এপ্রিল ৮, ২০১৯, ৬:১৫ অপরাহ্ণ

ঢাকা : আওয়ামী লীগ নেতৃত্বাধীন টানা তৃতীয় মেয়াদের প্রথম তিনমাসের মন্ত্রিসভা বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ১ দশমিক ৫৮ শতাংশ কমেছে। গত বছরের একই সময়ে এ হার ছিল ৬৮ দশমিক ২৫ শতাংশ।

সোমবার (৮ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ তথ্য তুলে ধরা হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, গত ৭ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত ৫টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেয়া হয় ৩৬টি।সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ২৪টি। ১২টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৬ দশমিক ৬৭ শতাংশ।

এছাড়া উক্ত সময়ে অনুমোদিত কর্মকৌশল গ্রহণ করা হয়েছে ২টি। চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে ২টি। সংসদে আইন পাস হয়েছে ৫টি।

তিনি জানান, ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত ৭টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে। ওই সময়ে সিদ্ধান্ত হয় ৬৩টি। এরমধ্যে ৪৩টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ২০টি। বাস্তবায়নের হার ছিল ৬৮ দশমিক ২৫ শতাংশ।

শফিউল আলম আরো জানান, সচিবালয়ের ভবনগুলো আগুনের ঝুঁকির বাইরে নয়। তবে শর্ট সার্কিট থেকে আগুন লাগার ঝুঁকি নেই বললেই চলে। অন্য কোনো কারণে আগুন লেগে গেলে এক্সিট সিস্টেম সেভাবে নেই। ভূমিকম্প হলেও মন্ত্রিপরিষদ ভবন ঝুকিপূর্ণ বলে জানান তিনি।

সচিবালয়ে শুধুমাত্র ১ নম্বর ভবন ঝুকিপূর্ণ-জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এজন্যে সচিবালয়ে মসজিদের পাশে ২০ তলা একটি ভবন নির্মাণ করা হবে।

একুশে/আরসি/এসসি