২৩ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, সোমবার

সরকারি হাসপাতালে রোগীদের সম্মানের সাথে চিকিৎসা সেবা দিতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিতঃ সোমবার, এপ্রিল ৮, ২০১৯, ১০:৫২ অপরাহ্ণ


ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক দেশের সরকারি হাসপাতালগুলোতে রোগীদেরকে অত্যন্ত সম্মানের সাথে চিকিৎসা সেবা প্রদানের নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, ‘শুধু রোগীদের চিকিৎসা সেবা দিলে হবেনা। রোগীদেরকে অত্যন্ত সম্মানের সঙ্গে চিকিৎসা দিতে হবে। রোগীদের নিজের পরিবারের সদস্য মনে করে সেবা দিবেন।’

স্বাস্থ্যমন্ত্রী আজ সোমবার রাজধানীর বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সম্মেলন কক্ষে ‘৩৭ তম বিসিএস (স্বাস্থ্য) কর্মকর্তাদের সংবর্ধনা ও ব্যবস্থাপনা প্রশিক্ষণ’ অনুষ্ঠানে এসব কথা বলেন। স্বাস্থ্য অধিদপ্তর অনুষ্ঠানটির আয়োজন করে।

মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী ৩৭ তম বিসিএস এর মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারের নিয়োগপ্রাপ্ত ৩০৬ জন সহকারী সার্জন এবং সহকারী ডেন্টাল সার্জন আজ রোববার যোগদান করেছেন।

জাহিদ মালেক বলেন, চিকিৎসাসেবা দেওয়ার আগে মানুষের মনের অবস্থা জানতে হবে। এটা আপনাদের জন্য প্রতিদান দেয়ার সবচেয়ে বড় সুযোগ। যাদের ট্যাক্সের টাকা দিয়ে আপনারা পড়াশোনা করেছেন তাদেরকে সেবা দানের মাধ্যমে প্রতিদান দেয়ার সুযোগ।

নবনিযুক্ত চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, সরকারি চাকুরী করবেন, কর্মস্থলে থাকতে হবে। কমপক্ষে দুই বছর গ্রামে থেকে মানুষের সেবাদিবেন। এর আগে কেউ কোন বদলির ততবির নিয়ে আসবেন না।

এ দিকে বিকেলে স্বাস্থ্য ও পরিবার ক্যলাণ মন্ত্রী জাহিদ মালেক পুড়িয়ে হত্যাচেষ্টায় দগ্ধ ফেনীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে দেখতে ঢাকামেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে জানান।

এ সময়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী সব সময়ে নুসরাতের খোঁজখবর রাখছেন। তিনি তাকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।’