শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

তৈলারদ্বীপ সেতু: ৩ বছরে উঠেছে নির্মাণব্যয়, অথচ ১৭ বছর ধরে টোল আদায়

তৈলারদ্বীপ সেতুর টোল আদায় বন্ধের দাবি

প্রকাশিতঃ ৫ মে ২০২৪ | ৩:২৮ অপরাহ্ন


বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি : আনোয়ারা-বাঁশখালীর সংযোগস্থল তৈলারদ্বীপ সেতুর টোল আদায় বন্ধের দাবি জানিয়েছে বাঁশখালী স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামের একটি সংগঠন। রবিবার (৫ মে) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের এস. রহমান হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

বাঁশখালী স্টুডেন্টস্ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য ওখানউদ্দিন সাকিবের সঞ্চালনায় লিখিত বক্তব্যে সংগঠনের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সভাপতি আবদুল ওয়াহেদ বলেন, সাঙ্গু নদীর ওপর সম্পূর্ণ দেশিয় অর্থায়নে নির্মিত হয়েছে তৈলারদ্বীপ সেতু। ২০০১ সালের ১৭ জানুয়ারি সেতুটি উদ্বোধন হয়। প্রায় ৩২ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মিত হয়। ২০০৭ সাল থেকে দীর্ঘ ১৭ বছর ধরে টোল আদায় করা হচ্ছে। ৩ বছরের ইজারা দিয়েই যেখানে নির্মাণ ব্যয় উঠে যায়, সেখানে দীর্ঘ ১৭ বছর ধরে টোল আদায় সম্পূর্ণ অযৌক্তিক ও জনগণের অধিকারের পরিপন্থি। বাংলাদেশ গেজেট, ২০১৪ এর সংশোধিত প্রজ্ঞাপন, টোল নীতিমালা অনুযায়ী, ভৌগোলিকভাবে গুরুত্বপূর্ণ ও অনুন্নত আর্থসামাজিক অবস্থা বিবেচনার প্রেক্ষিতে টোল মওকুফের বিধান থাকলেও এই সেতুর ক্ষেত্রে তা সম্পূর্ণ ব্যতিক্রম।

‘একটি সেতুতে টোল আদায় করা হয় সেতুর নির্মাণ ব্যয় এবং রক্ষণাবেক্ষণের জন্য। সেই বিবেচনায় দেখা যায়, তৈলারদ্বীপ সেতুর নির্মাণ ব্যয় ৩২ কোটি টাকা। কিন্তু প্রতি ৩ বছরে এ সেতু থেকে টোল আদায় হয় ৩০-৩৫ কোটি টাকা। অথচ সেতু নির্মাণের পর থেকে কোনো ধরনের দৃশ্যমান মেরামত ও রক্ষণাবেক্ষণ চোখে পড়েনি।’

সাঙ্গু নদীর ওপর বিভিন্ন এলাকায় আরও ৫টি সেতু থাকলেও শুধু তৈলারদ্বীপ সেতু থেকেই টোল আদায় করা হচ্ছে বলে উল্লেখ করা হয় সংবাদ সম্মেলনে। যা বাঁশখালীর মানুষের সাথে চরম বৈষম্যমূলক আচরণ বলে মনে করছেন তারা।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, কর্ণফুলী নদীর ওপর নির্মিত শাহ আমানত সেতুর চেয়ে তৈলারদ্বীপ সেতু তুলনামূলক ছোট সেতু হলেও দ্বিগুণ টোল দিতে হয় এ সেতুতে। রাতে চলাচল করা দূরপাল্লার যানবাহন থেকে টোকেনবিহীন অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে বলেও অভিযোগ করেন সংবাদ সম্মেলনে উপস্থিত বাঁশখালী স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যরা।

সেতুটি টোলমুক্ত করা হলে বঙ্গোপসাগর তীরবর্তী এ অঞ্চলের সমুদ্রবাণিজ্য ও শিল্পোন্নয়নের অপার সম্ভাবনা আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তারা।

এসময় বাঁশখালী স্টুডেন্টস্ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাংবাদিক ওয়াসিম আহমেদসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের সদস্য উপস্থিত ছিলেন।