শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পুর্ননির্বাচিত হতে চীনা প্রেসিডেন্টের কাছে সাহায্য চেয়েছেন ট্রাম্প!

প্রকাশিতঃ ১৮ জুন ২০২০ | ৩:২৪ অপরাহ্ন


ওয়াশিংটন : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে জয়লাভের জন্য চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাহায্য চেয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্প’র সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন তার লেখা বইতে এ দাবি করেছেন।

বোল্টনের ‘দ্য রুম হোয়্যার ইট হ্যাপেন্ড’ নামে যে বইটি আগামী ২৩ জুন প্রকাশিত হতে যাচ্ছে বুধবার তার অংশবিশেষ প্রকাশ করে দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য নিউ ইয়র্ক টাইমস ও দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

বোল্টন দাবি করেন, ট্রাম্পের পররাষ্ট্র নীতির মূল মন্ত্র পুনরায় নির্বাচনে জেতা। তিনি বলেন, ট্রাম্পের এমন কোন সিদ্ধান্ত খুঁজে পেতে আমাকে বেগ পেতে হয়েছে যা তার পুনর্িিনর্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট নয়।

বোল্টন আরো দাবি করেন, গত জুনে শি’র সাথে গুরুত্বপূর্ণ বৈঠকে ট্রাম্প তাদের কথোপকথনের মোড় আকস্মিকভাবে নির্বাচনের দিকে ঘুরিয়ে দেন। আর দ্বিতীয় দফায় নির্বাচনে জেতা নিশ্চিত করতে শি’র কাছে সাহায্য চান। এছাড়া বোল্টন আরো বলেন, ট্রাম্প কৃষকদের ভোট নিয়ে চিন্তিত ছিলেন বলে চীনকে বেশি করে সয়াবিন ও গম আমদানির অনুরোধ করেছিলেন।

এদিকে প্রকাশিতব্য বইটি নিয়ে ট্রাম্পের ক্ষুব্ধতার জেরে দেশটির বিচার বিভাগ এর প্রক্শানা বন্ধে আদালতের কাছে জরুরি আর্জি জানিয়েছে। বহু বছর পর দেশটির বিচার বিভাগ এমন কোন উদ্যোগ নিয়েছে।

বিচার বিভাগ আদালতের কাছে পদক্ষেপ নেয়ার আবেদন জানিয়ে বলেছে, বইটি প্রকাশিত হলে দেশের জাতীয় নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হবে।

এদিকে ট্রাম্প বুধবার ফক্স নিউকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, খুবই গোপন তথ্য ফাঁস করে বোল্টন আইন ভঙ্গ করেছেন।

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প ও তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটের জো বাইডেনের মধ্যে প্রচারণার এ সময়েই প্রকাশিত হচ্ছে বইটি।

সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, বোল্টনের প্রকাশ করা এসব তথ্যে দেখা যাচ্ছে ট্রাম্প তার রাজনৈতিক ভবিষ্যত রক্ষায় আমেরিকার জনগণকে বিক্রি করছেন।

তিনি বলেন, এসব অভিযোগ যদি সত্যি হয় তাহলে তা কেবল নৈতিকতা বিরোধীই নয় আমেরিকান স্বার্থ ও তার জনগণকে রক্ষায় ট্রাম্পের পবিত্র দায়িত্বেরও লংঘন।

রক্ষণশীল বোল্টন মার্কিন রাজনীতিতে বিতর্কিত ব্যক্তিত্ব। তিনি ১৭ মাস হোয়াইট হাউসে দায়িত্বপালন শেষে গত সেপ্টেম্বরে পদত্যাগ করেন।