শনিবার, ৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

‘করোনা পরীক্ষায় ফি নির্ধারণ মরার উপর খাঁড়ার ঘা’

প্রকাশিতঃ বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০, ৭:৪২ অপরাহ্ণ


চট্টগ্রাম : সরকারি হাসপাতালে করোনা শনাক্তকরণ পরীক্ষার জন্য ফি নির্ধারণ করার সিদ্ধান্তকে মরার উপর খাঁড়ার ঘা বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর।

বৃহস্পতিবার (২ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতি তিনি বলেন, করোনা মহামারীতে মানুষ এখন দিশেহারা, কর্মহীন হয়ে আর্থিক কষ্টে মানবেতর জীবন যাপন করছেন। তার উপর করোনার নমুনা পরীক্ষার ফি নির্ধারণ করে মানুষকে বিপাকে ফেলে দিয়েছে সরকার। করোনার কারণে মানুষ কাজ হারিয়ে রোজগারহীন হয়ে পড়েছে। খাদ্যসহ অন্যান্য প্রয়োজনীয় পণ্য জোগাড় করাই দুঃসাধ্য হয়ে পড়েছে। সেখানে নতুন করে পরীক্ষার ফি নির্ধারণ মরার উপর খাঁড়ার ঘা।

আবুল হাশেম বক্কর বলেন, স্বাস্থ্য সেবা মানুষের মৌলিক অধিকার। সে অধিকার টুকুই ভোটারবিহীন অবৈধ সরকার কেড়ে নিয়েছে। জনগণের প্রতি তাদের কোন ধরণের দায়বদ্ধতা না থাকার কারণে অনৈতিক এ সিদ্ধান্ত নিতে কোন ধরণের ভাবেনি। এতে করোনার বিস্তার বেড়ে যাবে। মৃত্যুর মিছিল আরো দীর্ঘ হবে।

তিনি আরো বলেন, সরকার চট্টগ্রামের ১০টি ওয়ার্ডে রেডজোন ঘোষণা করলেও একটি ওয়ার্ড ছাড়া বাকি নয়টি ওয়ার্ডে এখনো কার্যকর লকডাউনের কোন ব্যবস্থা নেয়নি। এসব ওয়ার্ডের মানুষ যেমন ঝূঁকিতে রয়েছে তেমনি আশেপাশের এলাকাগুলোকে ঝূঁকির মধ্যে ফেলছে। লকডাউন করা একটি ওয়ার্ডই সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না, সেখানকার কর্মহীন গরীব অসহায় মানুষের মাঝে কোন ধরণের খাদ্য সহায়তা ও স্বাস্থ্য সেবাসহ প্রয়োজনীয় নাগরিক সুবিধা দিতে ব্যর্থ হয়েছে।