মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

পাটকল বন্ধের ঘোষণা ‘ন্যাক্কারজনক-প্রতারণামূলক’ : চট্টগ্রাম বাম জোট

প্রকাশিতঃ শনিবার, জুলাই ৪, ২০২০, ৬:২৫ অপরাহ্ণ


চট্টগ্রাম : রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করার সরকারের ঘোষণাকে ‘ন্যাক্কারজনক ও প্রতারণামূলক’ বলে মন্তব্য করেছে বাম গণতান্ত্রিক জোটের চট্টগ্রামের নেতৃবৃন্দ। তারা রাষ্ট্রীয় ২৫টি পাটকলে উৎপাদন বন্ধের ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন। শনিবার (৪ জুলাই) বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলার এক সভায় নেতৃবৃন্দ এ দাবি জানান।

বাম জোট জেলা সমন্বয়ক ও সিপিবি জেলা সাধারণ সম্পাদক কমরেড অশোক সাহার সভাপতিত্বে সিপিবি কার্যালয়ে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলন চট্টগ্রাম জেলা সমন্বয়কারী হাসান মারূফ রূমি, সিপিবি জেলা সম্পাদকমন্ডলীর সদস্য অমৃত বড়ুয়া, বাসদ জেলা কমিটির সদস্য মহিন উদ্দিন, বাসদ (মার্কসবাদী) জেলা সদস্য সচিব শফি উদ্দিন কবির আবিদ, বাসদ জেলা নেতা রায়হান উদ্দিন।

সভার শুরুতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, সাংবাদিক কামাল লোহানী, চট্টগ্রামের বিশিষ্ট চিকিৎসক ডা. ললিত দত্ত, চট্টগ্রাম বারের সাবেক সভাপতি বিশিষ্ট আইনজীবি কবির চৌধুরী, অর্থোপেডিক সার্জন ডা. সমিরুল ইসলামসহ সম্মুখসারির যোদ্ধা চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, নিরাপত্তা বাহিনীর সদস্য, সাংবাদিক ও এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ বলেন, বিজেএমসি বা পাট মন্ত্রণালয় থেকে না হয়ে সরাসরি প্রধানমন্ত্রীর বাসভবন কাম কার্যালয় থেকে পাটকল বন্ধের ঘোষণা অত্যন্ত ন্যাক্কারজনক ও শ্রমিক-জনতার সাথে প্রতারণামূলক। গণদাবীর প্রতি শ্রদ্ধাশীল হয়ে অবিলম্বে পাটকল বন্ধের গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করুন। অন্যথায় কঠোর আন্দোলন করা হবে।

নেতৃবৃন্দ আরও বলেন, চট্টগ্রামে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কিন্তু সে অনুযায়ী করোনা ডেডিকেটেড হাসপাতাল ও সিট অপ্রতুল। টেস্টের সুযোগ সীমিত, টেস্ট করতে নাগরিকদের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। টেস্টের রিপোর্ট কোন ক্ষেত্রে ২০-২৫ দিনেও পাওয়া যাচ্ছে না। চট্টগ্রামের স্বাস্থ্য খাতে রীতিমতো এক নৈরাজ্যজনক পরিস্থিতি চলছে।

সভায় সর্বসম্মতিক্রমে বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা সদস্য সচিব শফি উদ্দিন কবির আবিদকে পরবর্তী তিনমাস মেয়াদের জন্য বাম জোট চট্টগ্রাম জেলা সমন্বয়ক হিসেবে নির্বাচিত করা হয়।