মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

প্রকৌশলী ও ঠিকাদারদের সতর্ক করলেন মেয়র নাছির

প্রকাশিতঃ শনিবার, জুলাই ৪, ২০২০, ৬:৩৬ অপরাহ্ণ


চট্টগ্রাম : উন্নয়ন কাজের মান ও স্থায়িত্বের ক্ষেত্রে কোন রকমের ত্রুটি যাতে না থাকে সেজন্য সংশ্লিষ্ট প্রকৌশলী ও ঠিকাদারদের সতর্ক করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

তিনি বলেন, নগরীর সড়ক যোগাযোগসহ বিভিন্ন উন্নয়ন অবকাঠামো নির্মাণ, সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্ম-পরিকল্পনা প্রকল্পগুলো বাস্তবায়নের গতি উদ্ভুত পরিস্থিতিগত কারণে ক্ষেত্র বিশেষে শ্লথ হলেও গুরুত্ব বিবেচনায় অগ্রাধিকার ভিত্তিতে এগুলোর কাজ সম্পন্ন করা হবে।

আজ শনিবার (৪ জুলাই) নগরের পিসি রোডস্থ তাসফিয়া থেকে সাগরিকা মাজার পর্যন্ত এবং সাগরিকা মাজার থেকে অলংকার পর্যন্ত চলমান উন্নয়ন কাজ পরিদর্শনকালে মেয়র নাছির এসব কথা বলেন।

এ সময় মেয়রের সহকারী একান্ত সচিব রায়হান ইউসুফ, চসিক তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মোহাম্মদ তৈয়ব, সহকারী প্রকৌশলী আনোয়ার জাহান, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) তৌহিদুল ইসলাম, হাজী মোহাম্মদ বেলাল আহমেদ, আনিসুর রহমান চৌধুরী, এস এম মামুনুর রশীদ, জসিম উদ্দীন প্রমুখ উপস্থিত ছিলেন।

মেয়র বলেন, সময়ের কাজ সময়ে শেষ না হলে জনগণের দূর্ভোগ বাড়ে এবং প্রকল্পের অর্থেরও অপচয় হয়। সিটি কর্পোরেশনের অনেকগুলো প্রকল্পের জাইকার অর্থায়নে বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে। তাই দাতা কর্তৃপক্ষ চায় না কাজে কোন ধরণের খুঁত থাকুক। এজন্য বিরূপ আবহাওয়াজনিত কারণে কাজের মান যাতে নষ্ট না হয় সেজন্য কাজ সাময়িক বন্ধ রাখা হয়। কারিগরি দৃষ্টিকোণ থেকে এই সময়ক্ষেপণকে অযৌক্তিক বলা যাবে না।

তিনি বলেন, তারপরও নির্দ্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পগুলো বাস্তবায়নে কোন কোন ঠিকাদার অযৌক্তিক অজুহাত খাঁড়া করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ বুঝিয়ে দিতে ব্যর্থ হয়েছে। এটা পরিস্কারভাবে চুক্তির শর্ত লংঘন। তবুও আমরা কাজ শেষ করার নতুন বর্ধিত সময়সীমা নির্ধারণ করে দিয়েছি। এরপরও মানসম্পন্ন ও টেকসই কাজ বুঝিয়ে দিতে ব্যর্থ হলে সংশ্লিষ্টদের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া সিটি মেয়র আজ বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালন উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্মিত ম্যুরাল বড়পোল মোড়স্থ নির্দিষ্ট স্থান পরিদর্শন করেন। তিনি এই ম্যুরাল স্থাপনের কাজ আগামী ২৫ জুলাইয়ের মধ্যে শেষ করার নির্দেশ দেন।