বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

বাঁশখালীতে এনআইডি জালিয়াতি, সন্দেহের তীর সরকারি কর্মচারীদের দিকে

প্রকাশিতঃ বৃহস্পতিবার, জুলাই ৯, ২০২০, ১১:০৯ পূর্বাহ্ণ


বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি : চট্টগ্রামের বাঁশখালীতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি), জন্ম সনদ ও সরকারি-বেসরকারি বিভিন্ন কাগজপত্র জালিয়াতির ঘটনায় জড়িত থাকার অভিযোগ উঠেছে কয়েকজন সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে।

গতকাল বুধবার উপজেলা প্রশাসনের অভিযানে জালিয়াতির অভিযোগে উপজেলা সদরের চারটি দোকানের ৫ টি কম্পিউটার জব্দ করার সময় এ অভিযোগ করেছেন সংশ্লিষ্টরা।

এ ঘটনায় বুধবার দিবাগত রাতে বাঁশখালী থানায় ৫ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোমেনা আক্তার।

এর আগে উপজেলা সদরের বিজয় কম্পিউটার দোকানের দুটি, উপজেলা গেইটের সামনে শিব্বির আহমদ কালুর দোকানের একটি, মুহাম্মদ শাহাবুদ্দিনের একটি এবং আদালত ভবনের সামনে মৃদুল কান্তি দত্তের কম্পিউটারের দোকানের একটি কম্পিউটার জব্দ করা হয়।

অভিযানে বাঁশখালীর ইউএনও মোমেনা আক্তারের সঙ্গে ছিলেন সহকারী কমিশনার (ভূমি) আতিকুর রহমান, উপজেলা নির্বাচন কর্মকর্তা ফয়সাল আলম ও সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু সুফিয়ান।

সহকারী কমিশনার (ভূমি) আতিকুর রহমান বলেন, জালিয়াতির মাধ্যমে পরিচয়পত্র তৈরির অভিযোগ পেয়ে বুধবার দিনভর উপজেলা সদরের সাতটি কম্পিউটারের দোকানে একই সাথে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হয়। এরই মধ্যে ৪টি দোকানের কম্পিউটারে জাল কাগজ বানানোর প্রমাণ মিলেছে।

অভিযান পরিচালনাকালে এসব অনৈতিক ও বেআইনি কাজের সাথে উপজেলা সমাজসেবা বিভাগের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর সংশ্লিষ্টতা উঠে আসে। ভূয়া কাগজপত্র তৈরির মাধ্যমে বয়স্কভাতা, প্রতিবন্ধি ভাতা আত্মসাত করা হচ্ছিল বলেও তথ্য উঠে আসে অভিযানে।

এ বিষয়ে ইউএনও মোমেনা আক্তার বলেন, এসব জালিয়াতি ও বেআইনি কাজের সাথে উপজেলা প্রশাসনের কোন বিভাগের কোন কর্মকর্তা বা কর্মচারীর সংশ্লিষ্টতা রয়েছে কিনা তা গভীরভাবে অনুসন্ধান করা হবে। প্রমাণ পাওয়া গেলে জরুরিভিত্তিতে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা হবে।