বুধবার, ৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

১৫ লাখ আগাম কবর খুঁড়ছে দক্ষিণ আফ্রিকা!

প্রকাশিতঃ শুক্রবার, জুলাই ১০, ২০২০, ৯:৫৪ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : করোনা পরিস্থিতি দিন দিন অবনতির দিকে যাচ্ছে দক্ষিণ আফ্রিকায়। সামনের দিনগুলোতে দেশটিতে মৃত ও আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে আশঙ্কা করছে সরকার।

দেশটির সবচেয়ে জনবহুল প্রদেশ গাওতেং এখন করোনার হটস্পটে পরিণত হয়েছে। এই প্রদেশে তাই আগেভাগে গণকবর খোঁড়ার কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন। গাওতেং প্রদেশে আক্রান্তের সংখ্যা ৭১ হাজার। যা পুরো দক্ষিণ আফ্রিকায় আক্রান্তের ৩৩ শতাংশ। রাজধানী প্রিটেরিয়া এবং বৃহত্তম শহর জোহানেসবার্গ গাওতেং প্রদেশের অন্তর্ভুক্ত।

ফোর্বসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সম্ভাব্য গণকবরের জন্য প্রায় ১৫ লাখ গর্ত খোড়ার কাজ শুরু হয়েছে। সেখানকার প্রশাসনের এমন উদ্যোগে ইতোমধ্যেই ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে।

গাওতেং প্রদেশের মেডিকেল কাউন্সিলের সদস্য ডা. বান্দিলে মাসুকু জানিয়েছেন, বাধ্য হয়েই তাদের এমন অস্বস্তিকর সিদ্ধান্ত নিতে হয়েছে। তবে অনেকেই বলছেন, প্রশাসন আসলে নিজেদের ব্যর্থতা ঢাকতে এমন নিন্দনীয় কাজ শুরু করেছে।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকায় বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ২৪ হাজারের বেশি। মৃতের সংখ্যা ৩ হাজার ৬০০ জনের বেশি। তাই এখন থেকেই সরকার প্রস্তুতি নিতে তৎপর বলে জানানো হচ্ছে।

আগামী সপ্তাহের শেষ দিকের মধ্যেই গাওতেংয়ে করোনা রোগীদের জন্য ৫শ’ শয্যার একটি হাসপাতাল চালু হবে। সেখানে চলতি মাসের শেষের দিকে আরও ৫শ’ শয্যা যুক্ত করা হবে।

একুশে/এফকে/এটি