মঙ্গলবার, ৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

‘আমেরিকার সেনাদের হত্যা করতে যাওয়া রুশ সেনাদের কেউ বেঁচে নেই’

প্রকাশিতঃ শনিবার, আগস্ট ১, ২০২০, ১১:২৮ পূর্বাহ্ণ


ওয়াশিংটন : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, দুই বছর আগে সিরিয়ার একটি সামরিক ঘাঁটিতে হামলা চালাতে গিয়ে রাশিয়ার ৩০০ সেনা মারা গিয়েছিল এবং সেটি ছিল মস্কোর জন্য সতর্ক বার্তা। বৃহস্পতিবার মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক কমিটিতে শুনানিকালে তিনি এ বক্তব্য দেন।

পম্পেও বলেন, সিরিয়ার তেলসমৃদ্ধ পূর্বাঞ্চলীয় দেইর আয-যোর প্রদেশে অবস্থিত ওই ঘাঁটিতে মার্কিন সেনাদের পাশাপাশি কুর্দি গেরিলারা অবস্থান করছিল। সেখানে রুশ সেনারা হামলা চালাতে গেলে সে অভিযান ব্যর্থ হয় বলে পম্পেও দাবি করেন।

আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদেরকে হত্যার জন্য তালেবানকে অর্থ দিচ্ছে রাশিয়া- এমন অভিযোগের বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনো কথা বলেন নি এবং এ নিয়ে যখন চরম সমালোচনা চলছে তখন সিনেটে এ শুনানি হয়। দৃশ্যত এ বিষয়টি আড়াল করতে পম্পেও সিরিয়ায় রুশ সেনাদের নিহত হওয়ার কাহিনী টেনে আনেন।

তিনি বলেন, “আমি মনে করি ভ্লাদিমির পুতিনসহ কোনো রুশ নেতার মনে সন্দেহ নেই যে, আমেরিকা আশা করে তার কোনো নাগরিককে হত্যা করা যাবে না। আমি আপনারদেরকে প্রতিশ্রুতি দিতে পারি, সিরিয়ায় যেসব রুশ সেনা আমেরিকার সেনাদের হত্যা করতে গিয়েছিল তারা কেউ এই দুনিয়ায় নেই।”