বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭

করোনা মোকাবেলায় হংকংয়ে চীনের স্বাস্থ্যকর্মীরা, নজরদারির শংকা

প্রকাশিতঃ সোমবার, আগস্ট ৩, ২০২০, ১:০১ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : হঠাৎ করে করোনা ভাইরাসের প্রকোপ বেড়েছে হংকংয়ে। জানুয়ারিতে প্রথম ধাক্কায় দেশটি এই ভাইরাসকে ঠেকিয়ে দিতে সক্ষম হলেও এবার প্রথমবারের মত তাদের চীনের সহায়তার দরকার পড়েছে। পরিস্থিতি নাজুক হয়ে পড়ায় হংকং সরকারের অনুরোধে সেখানে প্রাথমিকভাবে পাঠানো হয়েছে চীনের ৭ জন স্বাস্থ্যকর্মীকে। ৬০ জনের স্বাস্থ্যকর্মী দলের প্রথম এই ৭ জন হংকং পৌঁছেছেন বলে জানিয়েছে আল জাজিরা।

চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম গ্লোবাল টাইমস-এর মতে, স্বাস্থ্য দলের সদস্যরা বেশিরভাগই দক্ষিণ গুয়াংডং প্রদেশের সরকারি হাসপাতাল থেকে এসেছে এবং তারা হংকংয়ের করোনা পরীক্ষায় সাহায্য করবে।

তবে হংকংয়ে তাদেরকে পাঠানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির কিছু স্থানীয় কাউন্সিলর। বিবিসি প্রতিবেদনে তাদের অভিযোগ তুলে ধরে বলা হয়েছে, চীনের এই স্বাস্থ্যকর্মী পাঠানোর পিছনে রয়েছে চীনের অন্য উদ্দেশ্য। তারা এই সুযোগে হংকংয়ের লোকজনের ডিএনএ নমুনা সংগ্রহ করবে এবং তা ব্যবহার করে চীন হংকংয়ের বাসিন্দাদের ওপর নজরদারি বাড়াবে।

তবে চীনপন্থি হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের সরকার তাদের এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

হংকংয়ের গণতন্ত্রকামীদের সঙ্গে এখনো বিরোধ চলছে চীন সরকারের। আন্দোলনকারীদের দমানোর জন্য গত জুন মাসে হংকংয়ের ওপর জাতীয় নিরাপত্তা আইন চাপিয়ে দেয় চীন। ওই আইনের মাধ্যমে চীন হংকংয়ের স্বাধীনতাকে খর্ব করার চেষ্টা করছে বলে দাবি করেছেন বিশ্লেষকরা।

এ ঘটনাকে কেন্দ্র করে হংকংয়ে গণতন্ত্রপন্থি এবং চীনপন্থি সরকারের মধ্যে উত্তেজনা রয়েছে। এরই মধ্যে সরকার গণতন্ত্রপন্থি ১২ ব্যক্তিকে সেখানকার জাতীয় নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় নির্বাচন করোনা ভাইরাসের অজুহাতে পিছিয়ে দেয়া হয়েছে এক বছর।