শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বৈরুতে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্য আহত, ক্ষতিগ্রস্ত বিএনএস বিজয়

প্রকাশিতঃ ৫ অগাস্ট ২০২০ | ১০:৫৫ পূর্বাহ্ন


আন্তর্জাতিক ডেস্ক : বৈরুতের ভয়াবহ বিস্ফোরণে আহত হয়েছেন বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্য। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। তাকে আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিকেল সেন্টারে (এইউবিএমসি) ভর্তি করা হয়েছে।

অন্যদের ইউনিফিলের তত্ত্বাবধানে প্রাথমিক চিকিৎসা শেষে হেলিকপ্টার/অ্যাম্বুলেন্সযোগে হামুদ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তারা আশঙ্কামুক্ত বলে জানিয়েছে সেখানকার বাংলাদেশ দূতাবাস। তারা জানায় বিস্ফোরোণের সময় বৈরুত বন্দরে অবস্থান করছিল বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিএনএস বিজয়। এসময় বিস্ফোরণে আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে জাহাজটি।

বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব শ্রম ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুন। প্রাথমিকভাবে আমরা তথ্য পেয়েছি এ ঘটনায় বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশিও আহত হয়েছেন। তবে তাদের তারও অবস্থা আশঙ্কাজনক নয়। শান্তিরক্ষা মিশন ইউনিফিলের সার্বিক তত্ত্বাবধানে আহত নৌ সদস্যদের চিকিৎসা চলমান রয়েছে। এ দুর্ঘটনায় নৌবাহিনী যুদ্ধজাহাজ বিজয়ের বিস্তারিত ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে।

তিনি বলেন, “খবর পাওয়ার সাথে সাথে রাষ্ট্রদূতসহ আমরা বন্দর এলাকায় পৌঁছে যাই এবং আহত বাংলাদেশিদের হাসপাতালে ভর্তির ব্যবস্থা করা হয়। জাহাজটিতে মোট ১১০ জন সদস্য থাকলেও ঘটনাটি যেহেতু সন্ধ্যার আগে হয়েছে সেইজন্য অনেকেই জাহাজে ছিলেন না।”

উল্লেখ্য, মঙ্গলবার বৈরুত বন্দরে বড় ধরনের বিস্ফারণে কেঁপে ওঠে পুরো শহর। এতে নিহত হয়েছেন ৭৮ জন আহত চার হাজারেরও বেশি মানুষ। স্থানীয় সময় মঙ্গলবার (০৪ আগস্ট) বিকেলে সমুদ্র বন্দরের কাছে বোমা তৈরিতে ব্যবহৃত রাসায়নিকের গুদাম থেকে এই বিস্ফোরণ হয় বলে জানিয়েছেন দেশটির নিরাপত্তা বাহিনীর প্রধান। এতে শহরের বিভিন্ন অংশে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। বিস্ফোরণস্থলে কয়েক মাইল দূরের ভবনের জানালাও ভেঙে গেছে।

বিএনএস বিজয় বাংলাদেশ নৌবাহিনীর একটি উচ্চ সক্ষমতার গাইডেড মিসাইল করভেট। এটি ২০১১ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন লাভ করে। ১ ডিসেম্বর, ২০১৭ তারিখে বিএনএস বিজয় লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তীকালীন বাহিনীতে (ইউনিফিল) যোগদানের জন্য বাংলাদেশ ছাড়ে। জাহাজটি বাংলাদেশ নৌবাহিনীর দুটি জাহাজ বিএনএস আলী হায়দার এবং বিএনএস নিরমুলের স্থলাভিষিক্ত হিসেবে বহরে যুক্ত হয়।