বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭

বৈরুত বিস্ফোরণ: আন্তর্জাতিক তদন্ত চান না লেবানন প্রেসিডেন্ট

প্রকাশিতঃ শনিবার, আগস্ট ৮, ২০২০, ১১:৪৬ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের বৈরুতে বিষ্ফোরণের ঘটনায় আন্তর্জাতিক তদন্ত চান না বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। প্রাথমিকভাবে লেবানন সরকার বিস্ফোরক মজুতকে কারণ হিসেবে দেখলেও এ ঘটনায় বিদেশি হস্তক্ষেপের বিষয়টিও উড়িয়ে দেননি প্রেসিডেন্ট আউন।তার ভাষ্যমতে,ক্ষেপণাস্ত্র হামলা অথবা গাফিলতি উভয়ই এই বিষ্ফোরণের কারণ হতে পারে।

ফিনানশিয়াল টাইমস জানিয়েছে, মাইকেল আউন শুক্রবার এক বিবৃতিতে আন্তর্জাতিক হস্তক্ষেপকে সত্যকে বিকৃত করা হবে এবং তদন্তকে মন্থর করার প্রক্রিয়া হিসেবে অ্যাখা দিয়ে না নাকচের কথা জানিয়েছেন।

দেশটির মন্ত্রিসভা ইতিমধ্যে মঙ্গলবারের বিস্ফোরণের তদন্ত নিজেদের মাধ্যমে করার ঘোষণা দিয়েছে। তবে কিছু রাজনীতিবিদ, নাগরিক অধিকার সংস্থা, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বৃহস্পতিবার বৈরুত সফর করেছেন। তিনিও লেবাননকে একটি স্বচ্ছ, আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছেন। তবে আউন ফরাসি প্রেসিডেন্টের এই দাবীকে অস্বীকার করেছেন।

আউন বিবৃতিতে আরও বলেন, বিচার বিভাগের নেতৃত্বে সামরিক বাহিনীর আংশিক সহায়তায় একটি তদন্ত শুরু হয়েছে। তবে বৈরুতে দুই সপ্তাহের জরুরী অবস্থার কারণে এখনো তদন্ত সেভাবে এগুচ্ছে না।

তিনি আরো বলেন যে কর্তৃপক্ষ “বাহ্যিক হস্তক্ষেপের” সম্ভাবনা খতিয়ে দেখছে, সেই সাথে এটি একটি দুর্ঘটনা নাকি গাফিলতির দোষ সেটিও বিবেচনায় নেয়া হয়েছে। তিনি এ ঘটনার ‘দ্রুত বিচারের’ অঙ্গীকার করেছেন, তবে আন্তর্জাতিক তদন্তের দাবি প্রত্যাখান করেছেন। এসময় ধ্বংসস্তূপের ভেতরে বেঁচে থাকা লোকদের সন্ধানে উদ্ধারকারীদের প্রাণান্তকর চেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান প্রেসিডেন্ট আউন।

মঙ্গলবারের এই বিষ্ফোরণের পরে দেশটির শাসক শ্রেণী প্রবল জন-অসন্তোষের মুখে পড়েছে। বিস্ফোরণের ঘটনায় ১৫৪ জনের মৃত্যু হয়েছে এবং রাজধানীর বিশাল এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।