সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

দুই মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা

প্রকাশিতঃ রবিবার, আগস্ট ৯, ২০২০, ১২:৩১ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারকে উৎখাতের লক্ষ্যে ব্যর্থ অভ্যুত্থানের দায়ে আমেরিকার দুই সাবেক সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে ভেনিজুয়েলার একটি আদালত। খবর পার্সটুডে।

দেশটির সিনিয়র অ্যাটর্নি তারেক উইলিয়াম সাব এক টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, লিউক ডেনম্যান ও আইরান বেরি নামে মার্কিন বিশেষ কমান্ডো বাহিনীর সাবেক দুই সদস্যকে ওই দণ্ড দেয়া হয়।আদালতে ওই দুই সাবেক সেনা সদস্য স্বীকার করেছেন যে, তারা ভেনিজুয়েলা সরকারের বিরুদ্ধে অভিযান চালাতে চার মাস ধরে প্রচেষ্টা চালিয়েছেন।

আদালতের নির্দেশে এখন এই দুই সাবেক মার্কিন সেনার প্রত্যেককে আলাদা আলাদা ২০ বছর করে কারাদণ্ড ভোগ করতে হবে।

গত মে মাসের গোড়ার দিকে ভেনিজুয়েলার সেনাবাহিনী দেশটির সরকারের বিরুদ্ধে এক অভ্যুত্থান প্রচেষ্টা রুখে দেয়। ওই প্রচেষ্টার পরিকল্পনাকারীরা ভেনিজুয়েলার কয়েকটি সেনা ঘাঁটিতে অনুপ্রবেশ করে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিল।

তাদের উদ্দেশ্য ছিল এভাবে সামরিক ঘাঁটিতে বিশৃঙ্খলা সৃষ্টি করে এক পর্যায়ে প্রেসিডেন্ট মাদুরোকে গ্রেফতার ও হত্যা করা হবে। বার্তা সংস্থা এপি জানিয়েছে, কিন্তু পরিকল্পনার ত্রুটি, ভেনিজুয়েলার সরকার বিরোধী নেতাদের মধ্যে মতপার্থক্য এবং অভ্যুত্থানে অংশগ্রহণকারী ব্যক্তিদের প্রশিক্ষণ ও সমন্বয়ের অভাবে অভুত্থান প্রচেষ্টাটি ব্যর্থ হয়ে যায়।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী নেতা হিসেবে পরিচিত। গত বছর প্রেসিডেন্ট মাদুরোর বিরুদ্ধে সেদেশের বিরোধীদলীয় নেতা গুয়াইডোর প্রতি প্রকাশ্য সমর্থন জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।