রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

নাইজারে বন্দুকধারীদের হামলায় ফ্রান্সের ৬ ত্রাণকর্মীসহ ৮ জন নিহত

প্রকাশিতঃ সোমবার, আগস্ট ১০, ২০২০, ১:৩৪ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিম আফ্রিকার নাইজারে বন্দুকধারীদের হামলায় ৬ ফরাসী ত্রাণকর্মীসহ ৮ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে একজন স্থানীয় গাইড ও এবং একজন গাড়িচালক রয়েছে। নিহত ফ্রান্সের ওই ছয় নাগরিক আন্তর্জাতিক ত্রাণ সংস্থা এসিটিইডি’তে কাজ করত বলে জানা গেছে। তবে এখনও পর্যন্ত কোন গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

আল জাজিরা জানিয়েছে, রোববার দেশটির একটি বন্যপ্রাণী অভয়ারণ্যে মোটরসাইকেলে করে আসা বন্দুকধারীরা এ হামলা চালায়। স্থানীয় টিলাবেরি অঞ্চলের গভর্নর টিজানি ইব্রাহিম কাটিয়ালা জানিয়েছেন, নাইজারের রাজধানী নিয়ামে থেকে মাত্র ৬৫ কিলোমিটার দূরে একটি জিরাফ অভয়ারণ্যে হামলার ঘটনাটি ঘটে। পথরোধ করার পর তাদের হত্যা করা হয় বলে জানান তিনি।

প্রাথমিকভাবে ফ্রান্সের ওই ছয় নাগরিককে পর্যটক হিসেবে উল্লেখ করলেও পরে তারা আন্তর্জাতিক ত্রাণ সংস্থায় কাজ করত বলে রয়টার্সকে জানিয়েছেন নাইজারের প্রতিরক্ষামন্ত্রী ইউসুফু কেতমবি। ফরাসি ত্রাণ সংস্থা এসিটিইডি’র কর্মকর্তারা স্বীকার করেছেন, নিহতদের মধ্যে তাদের কর্মীরা রয়েছেন।

আল জাজিরা জানিয়েছে, হামলার পর কোনো গোষ্ঠী হামলা দায় স্বীকার না করলেও দেশেটির কয়েকটি অঞ্চলে বোকো হারাম ও ইসলামিক স্টেটের সমমনা জঙ্গিদের তৎপরতা আছে। এক বিবৃতিতে নাইজারের কুয়ো জিরাফ রিজার্ভ গাইড অ্যাসোসিয়েশন হামলাকারীদের ‘সন্ত্রাসীদের ইউনিট’ হিসেবে বর্ণনা করেছে এবং এ ঘটনায় নিহতদের মধ্যে তাদের সভাপতি কাদরি আবদু রয়েছেন বলে জানিয়েছে।