রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

সৌদি আরবে চীনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু

প্রকাশিতঃ সোমবার, আগস্ট ১০, ২০২০, ৭:৩৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক :
সৌদি আরবে কোভিড-১৯ টীকার তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করেছে চীনা ঔষধ কোম্পানি ক্যানসিনা। আরব নিউজ জানায়, ক্লিনিক্যাল ট্রায়ালে মধ্যপর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় তৃতীয় পর্যায়ে সৌদি আরবে অন্তত ৫,০০০ স্বেচ্ছাসেবকের উপর তা প্রয়োগ করা হবে। তাদের সবার বয়স ১৮ বছরের বেশি।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রনালয় জানিয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে দ্রুত পর্যায়ের টিকা তৈরির প্রক্রিয়া হিসেবে রিয়াদ, মক্কা এবং দাম্মামের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে তৃতীয় পর্যায়ের এই পরীক্ষা শুরু হয়েছে। চীনা কোম্পানি ক্যানসিনোর সাথে মন্ত্রণালয় চুক্তির অংশ হিসেবে এটি পরিচালিত হচ্ছে।

মার্চে ভ্যাকসিনটির প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল অনুষ্ঠিত হয়। এতে ১০৮ জন স্বেচ্ছাসেবী অংশ নেয়। পরে ১১-১৬ এপ্রিল ভ্যাকসিনটি আরও ৬০৩ জন স্বেচ্ছাসেবীর দেহে প্রয়োগ করা হয়।

দ্য ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, উভয় পর্যায়ের পরীক্ষায় ফলাফল ইতিবাচক এসেছে। সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া ছিল।

সৌদি আরবের করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ১৬৭ জনে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা প্রায় ২ লাখ ৯০ হাজার। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ আল-আব্দ আল-আলি রোববার এক সংবাদ সম্মেলনে বলেন যে এপিডেমিওলজিক্যাল গবেষণা থেকে দেখা গেছে দেশটিতে করোনাভাইরাস সংক্রমণ বেশ ওঠানামা করেছে। ঈদুল আজহার সময় সামাজিক সমাবেশের কারণে তা সামান্য বৃদ্ধি পেয়েছে।