শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭

আজ রাতেই পদত্যাগ করতে পারে লেবানন সরকার!

প্রকাশিতঃ সোমবার, আগস্ট ১০, ২০২০, ১০:৩৭ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : বৈরুতে বিস্ফোরণে লেবাননের পরিস্থিতি চরম সংকটে পড়ায় শেষমেশ সব গুঞ্জনকে সত্য করে পদত্যাগ করতে যাচ্ছে লেবানন সরকার।

বিবিসি জানিয়েছে, স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান সংবাদমাধ্যমে বলেছেন যে শীঘ্রই একটি ঘোষণা আসতে পারে, আজ রাতে যে কোন সময় ক্ষমতা ছাড়তে পারে হাসান দিয়াবের সরকার।

এর আগে সোমবার বিকেল পর্যন্ত দেশটির তিন মন্ত্রী ইতোমধ্যে পদত্যাগ করেন। দেশটিতে বিস্ফোরণের পর থেকে নিহতের সংখা বেড়ে ২২০ জন হয়েছে।

রাজধানী বৈরুতের গুদামে ভয়াবহ বিস্ফোরণে হতাহতের ঘটনা, অর্থনৈতিক সঙ্কট, দীর্ঘদিনের রাজনৈতিক অস্থিরত সবমিলিয়ে সরকার পদত্যাগ করতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

সরকারের একজন শীর্ষ সরকারি কর্মকর্তার সূত্রে সিএনএন জানিয়েছে, দিয়াবের সরকার পদত্যাগ করলে তত্ত্বাবধায়ক সরকার দেশ পরিচালনা করতে পারে।

বিবিসি জানায়, বিস্ফোরণের পর সরকার বিরোধী বিক্ষোভ দানা বাঁধে বৈরুতে। বিক্ষোভকারী জনতা রাজধানীর কেন্দ্রস্থলে কিছু মন্ত্রণালয় ভবনে হামলা চালায় এবং পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হয় দফায় দফায়।

সোমবার আইনমন্ত্রী, তথ্যমন্ত্রী এবং পরিবেশ মন্ত্রী সবাই পদত্যাগ করেছেন। গুঞ্জন ছিল প্রধানমন্ত্রী হাসান দিয়াবের ডাকা মন্ত্রিসভার বৈঠকের আগে অর্থমন্ত্রী পদত্যাগের প্রস্তুতি নিবেন। তবে তাঁর আগে পুরো সরকার পদত্যাগের ঘোষণা আসতে যাচ্ছে।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী দিয়াব স্থানীয় সময় সাড়ে ৭টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। এই ভাষণ থেকেই সরকারের পদত্যাগের ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে আল জাজিরা।