মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

১০২ দিন পর নিউজিল্যান্ডে ফের করোনা শনাক্ত

প্রকাশিতঃ মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০, ৯:৫৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : করোনামুক্ত ঘোষিত নিউজিল্যান্ডে ১০২ দিন পর ফের করোনা রোগী শনাক্ত হয়েছে। এর জেরে মঙ্গলবার (১১ আগস্ট) দেশটির সর্বাধিক জনবহুল শহর অকল্যান্ডকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

আজ মঙ্গলবার আন্তর্জাতিক বার্তা সংস্থা সিএনএনের প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।

প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানান, নিউজিল্যান্ডের সর্বাধিক জনবহুল শহর অকল্যান্ডে বুধবার থেকে তিন দিনের জন্য তিন স্তরের নিষেধাজ্ঞা বজায় থাকবে।

তিনি বলেন, ‘সতর্কতামূলক ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য অকল্যান্ডে দ্রুত ব্যবস্থা নিতে বলা হবে। আগামীকাল বুধবার ১২ আগস্ট থেকে শহরটিতে তৃতীয় স্তরের নিষেধাজ্ঞা জারি থাকবে। তাহলে স্বাস্থ্য কর্মকর্তারা জরুরিভিত্তিতে কন্ট্রাক্ট ট্রেসিং এবং সার্বিক পরিস্থিতি মূল্যায়নের সময় পাবেন।’

নতুন বিধিনিষেধের ফলে রেস্তোরাঁ, বার এবং অপ্রয়োজনীয় দোকানসহ সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে মানুষ ঘরের বাইরে বের হতে পারবেন। অকল্যান্ডে এই তিন দিন ১০ জনের বেশি মানুষ জড়ো হতে পারবে না।

দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক ডা. অ্যাশলে ব্লুমফির্ড জানান, দক্ষিণ অকল্যান্ডের একটি পরিবারের চার জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের কেউ সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডের বাইরে ভ্রমণ করেননি।

তিনি বলেন, ‘আমাদের স্বাস্থ্য বিভাগ সবকিছুর জন্য ভালোভাবেই প্রস্তুত।’