রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

ভারতের রাম জন্মভূমি ট্রাস্ট্রের প্রধান করোনায় আক্রান্ত

প্রকাশিতঃ বৃহস্পতিবার, আগস্ট ১৩, ২০২০, ৬:০০ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : ভারতে করোনা আক্রান্ত হলেন রাম জন্মভূমি ট্রাস্ট্রের প্রধান, মোহন্ত নিত্য গোপাল দাস। গত ৫ আগস্ট উত্তর প্রদেশের অযোধ্যায় বহুলালোচিত রাম মন্দিরের ভূমিপুজো ও ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক মঞ্চে উপস্থিত ছিলেন। ওই মঞ্চে আরও উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের গভর্নর আনন্দি বেন প্যাটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং আরএসএস প্রধান মোহন ভাগবত।

মোহন্ত নিত্যগোপাল দাসের করোনা আক্রান্ত হওয়ার খবর শুনে তাঁর স্বাস্থ্য সম্পর্কে খোঁজখবর নিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি মথুরার জেলা প্রশাসক ও মেদান্ত হাসপাতালের ডাক্তার ত্রেহানের সঙ্গে কথা বলে রাম মন্দির ট্রাস্টের প্রধানের চিকিৎসার সমস্ত ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন। তাঁকে দ্রুত মেদান্ত হাসপাতালে ভর্তি করা হবে বলে মনে করা হচ্ছে।

অযোধ্যার কয়েকশ’ বছরের পুরোনো ঐতিহাসিক বাবরী মসজিদ ধ্বংস মামলায় মোহন্ত নিত্য গোপাল দাস অন্যতম অভিযুক্ত হওয়ায় তাঁকে ট্রাস্টের সভাপতি করা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল। ২০০৩ সালে তাঁকে রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান করা হয়।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর উগ্র হিন্দুত্ববাদীরা প্রকাশ্য দিবালোকে বাবরী মসজিদ ধ্বংস করেছিল। তাদের দাবি, ওই স্থানটি ভগবান রামের জন্মস্থান। এনিয়ে দীর্ঘকাল ধরে আইনি লড়াই শেষে গত বছর নভেম্বরে সেখানে ট্রাস্টের মাধ্যমে রাম মন্দির নির্মাণের অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। গত ৫ আগস্ট প্রস্তাবিত সেই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে, ভারতে একনাগাড়ে করোনা সংক্রমণ বেড়ে প্রায় ২৪ লাখ হয়েছে। আজ (বৃহস্পতিবার) সকাল ৮ টা পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৯৬ হাজার ৬৩৭ জন। গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যায় ৬৬ হাজার ৯৯৯ জন সংক্রমিত হয়েছেন। ভারতে একদিনে আক্রান্তের নিরিখে এটি সর্বোচ্চ সংখ্যা। একইসময়ে ৯৪২ জনের মৃত্যু হয়েছে। এপর্যন্ত মোট ৪৭ হাজার ৩৩ জন করোনা রোগী প্রাণ হারিয়েছেন। সুস্থতার সামান্য বেড়ে ৭০.৭৬ শতাংশ হওয়ায় বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৫৩ হাজার ৬২২ জন।