রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

জনসন এন্ড জনসনের সম্ভাব্য ভ্যাকসিনের ৪০০ মিলিয়ন ডোজ সংরক্ষণ করেছে ইইউ

প্রকাশিতঃ শুক্রবার, আগস্ট ১৪, ২০২০, ১:৫৫ অপরাহ্ণ


ব্রাসেলস : ইউরোপিয়ান ইউনিয়ন বৃহস্পতিবার বলেছে, তারা যুক্তরাষ্ট্রের ফার্মা জায়ান্ট জনসন এন্ড জনসন উদ্ভাবিত সম্ভাব্য ভ্যাকসিনের ৪০০ মিলিয়ন ডোজ সংরক্ষণ করেছে।

এক বিবৃতিতে বলা হয়, প্রাথমিক পর্যায় ২০০ মিলিয়ন ডোজ এবং পরে সমান সংখ্যক ডোজ সরবরাহের বিষয়ে শুক্রবার প্রাথমিক আলোচনা সম্পন্ন হয়েছে।

এতে বলা হয়, এই চুক্তির অধীনে ইউরোপিয়ান ইউনিয়নের সকল সদস্য দেশ জনসন এন্ড জনসনের এই ভ্যাকসিন কিনতে পারবে পাশাপাশি নিন্ম ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য এ ব্যাপারে সহযোগিতা দেয়া হবে।
ইইউ বলেছে, সম্ভাব্য ভ্যাকসিনের জন্য অন্যান্য উৎপাদনকারীদের সঙ্গেও ব্যাপক ভিত্তিক আলোচনা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ইউরোপে প্রায় ৩৭ লাখ লোক করোনা আক্রান্ত হয়েছে এবং ২ লাখ ১৮ হাজার ৩৮৩ জনের মৃত্যু হয়েছে।

গত ৩১ জুলাই ইউরোপিয়ান কমিশন বলেছে,তারা ফ্রান্সের সানোফি উদ্ভাবিত সম্ভাব্য অপর একটি ভ্যাকসিনের ৩০০ মিলিয়ন ডোজ সংরক্ষণ করেছে।
ইউরোপীয় কমিশন প্রধান উরসুলা ভর ডার লিয়েন বলেন, “করোনাভাইরাসের বিরুদ্ধে আমাদের নাগরিকদের জীবন রক্ষায় এবং অর্থনীতির জন্য একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন প্রয়োজন।

ইউ’র ৪৫০ মিলিয়ন লোকের জন্য পর্যাপ্ত ভ্যাকসিন ডোজ নিশ্চিত করতে বিভিন্ন সম্ভাব্য ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে আগাম চুক্তির জন্য ইউ জরুরি তহবিলের ২ বিলিয়ন ইউরো ব্যবহার করছে।