সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বাড়াতে ব্যর্থ হল যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ শনিবার, আগস্ট ১৫, ২০২০, ১:০৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইরানের উপর বিশ্বব্যাপী অস্ত্র নিষেধাজ্ঞা বাড়ানোর মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। তেহরানের উপর জাতিসংঘের সকল নিষেধাজ্ঞা ফিরিয়ে নিয়ে ওয়াশিংটনের এমন দাবীকে প্রত্যাখান করে বিশ্ব নেতাদের বিভেদ এড়ানোর প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আল জাজিরা জানিয়েছে, ইরানের উপর নিষেধাজ্ঞা নিয়ে ভোটে শুক্রবার নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র শুধুমাত্র ডোমিনিকান প্রজাতন্ত্রের কাছ থেকে সমর্থন পেয়েছে। যেখানে এমন প্রস্তাব পাশ হতে ন্যূনতম নয়টি “হ্যাঁ” ভোটের দরকার হয় সেখানে যুক্তরাষ্ট্র কেবল একটি ভোট পাওয়ায় ইরানের উপর তাদের উদ্যেগ ব্যর্থ হয়েছে।

১৫ সদস্যে নিরাপত্তা পরিষদে ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্যসহ ১১ টি দেশ যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি এড়িয়ে যায়। এদের মধ্যে রাশিয়া এবং চীন ১৩ বছরের নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধির তীব্র বিরোধিতা করে।

যুক্তরাষ্ট্রের এই পরাজয়ের পর পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সমালোচনা করে বলেন, যে পরিষদ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার, লক্ষ্য উন্নয়নে ব্যর্থ হয়েছে।

এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝেং জুন এক বিবৃতিতে জানান, জাতিসংঘে একতরফা কোন সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয়, তাই এভাবেই যুক্তরাষ্ট্রের শাসন ব্যর্থ হবে।

আল জাজিরা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বরাতে জানিয়েছে, ইজরায়েল এবং ছয়টি আরব উপসাগরীয় দেশ যারা যুক্তরাষ্ট্রের উদ্যেগকে সমর্থন করেছে তারা আশংকা প্রকাশ করেছে যে, “নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলে ইরান বিশ্বজুড়ে আরো বড় বিশৃঙ্খলা এবং ধ্বংসের কারণ হবে। ”

ইরান এবং ছয়টি বিশ্ব শক্তির মধ্যে স্বাক্ষরিত ২০১৫ সালের এই পারমাণবিক চুক্তির মেয়াদ ১৮ অক্টোবর শেষ হওয়ার কথা রয়েছে।