শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭

নানা আয়োজনে চট্টগ্রামে শোক দিবস পালিত

প্রকাশিতঃ শনিবার, আগস্ট ১৫, ২০২০, ৬:২৮ অপরাহ্ণ


চট্টগ্রাম : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, কোরান তেলাওয়াত, দোয়াসহ নানা আয়োজনে চট্টগ্রামে পালিত হয়েছে জাতীয় শোক দিবস।

দিবসটি উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ রীমা কমিউনিটি সেন্টারে আলোচনা সভাসহ নানা কর্মসূচির আয়োজন করে। দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিত করা হয়।

জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন বিস্তারিত কর্মসূচি পালন করেছে। সকালে কালো ব্যাজ ধারণের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়। পরে জেলা শিল্পকলা একাডেমিতে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গসংগঠন, জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, নারী নেতৃবৃন্দ, আনসার সদস্যসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ এ সময় জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।

বিভাগীয় কমিশনার এবিএম আজাদ জেলা শিল্পকলা একাডেমিতে জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, জেলা শিল্পকলা একাডেমি, ডিসি হিল, কলেজিয়েট স্কুল প্রভৃতি স্থানে বৃক্ষরোপন কর্মসূচি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।

এছাড়া কর্মসূচির অংশ হিসেবে দিনব্যাপী খতমে কোরআন মিলাদ মাহফিল, জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ এবং মন্দির গির্জা প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থণা করা হয়েছে।

এছাড়াও শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থের প্রদর্শনী ও বিক্রয় উৎসব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনাসভা, জাতীয় শোক দিবসের সাথে সংগতিপূর্ণ কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, হামদ ও নাত এবং ভার্চুয়াল প্লাটফর্মে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন শোক দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমিতে গাছের চারা রোপন করেন।

বিভাগীয় কমিশনার এবিএম আজাদ ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) জাতীয় শোক দিবসে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। সকালে টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চসিক প্রশাসক খোরশেদ আলমৈ সুজন।

জাতীয় শোক দিবসে যৌথভাবে দোয়া মাহফিলের আয়োজন করে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও চট্টগ্রাম প্রেস ক্লাব।

নগরীর জামালখানে প্রেস ক্লাব ভবন প্রাঙ্গণে জাতির জনকের প্রতিকৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ এবং বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।