বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭

নেপালে ৫.৩ মাত্রার ভূকম্পন, কেঁপে উঠল ভারতও

প্রকাশিতঃ বুধবার, সেপ্টেম্বর ১৬, ২০২০, ২:৪৭ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : ৫.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল ও ভারত। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, বুধবার ভোরে এ ভূমিকম্পের উৎপত্তি ছিল নেপালের রাজধানী কাঠমান্ডুর ৪৮ কিলোমিটার পূর্বে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পটি অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ ভারতেও। তবে কোনো দেশেই কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইন্ডিয়া ডট কম জানায়, বুধবার (১৬ সেপ্টেম্বর) ভোর ৫ টা ৪ মিনিটে নেপালে আঘাত হানে এ ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩। যদিও নেপালের ভূতাত্ত্বিক পর্যবেক্ষণ কেন্দ্র থেকে জানানো হয়েছে, ভোর ৫ টা ১৯ মিনিটে সিন্ধুপালচক জেলার রামচেতে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ৬।

নেপালের স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এখনও ভূমিকম্প থেকে কোনো ক্ষয়-ক্ষতি বা হতাহতের খবর পাননি। রাজধানী কাঠমান্ডুর পূর্বাঞ্চলীয় রামচি এলাকায় ভূমিকম্পটি আঘাত হেনেছে। ওই এলাকা চীনের তিব্বত সীমান্তের কাছে অবস্থিত।
এদিকে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, নেপালের ভূমিকম্পের প্রভাব পরেছে ভারতের উত্তরবঙ্গ ও চীনের কিছু স্থানেও। দার্জিলিং, জলপাইগুড়ি, দুই দিনাজপুর, আলিপুরদুয়ার এবং কোচবিহারেও কম্পন অনুভূত হয়েছে। তবে কম্পনের তীব্রতা বেশি ছিল না। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। এছাড়াও বিহারের একাংশেও কম্পন অনুভূত হয়েছে।