সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

ভূমধ্যসাগরে নৌকাডুবি, ২৪ জনের সলিল সমাধি

প্রকাশিতঃ বুধবার, সেপ্টেম্বর ১৬, ২০২০, ৬:২১ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়ার কাছে ভূমধ্যসাগরে অভিবাসীদের বহনকারী একটি রাবার বোট ডুবে কমপক্ষে ২৪ জন নিহত হয়েছে। এ ঘটনায় উদ্ধার করা হয়েছে ৪৫ জনকে। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা মুসলিম নিউচজ জানায়, লিবিয়ার উপকূলরক্ষী বাহিনীর দল অনিয়মিত অভিবাসীদের বহনকারী তিনটি রাবার বোট শনাক্ত করেছে। আইওএম-এর মুখপাত্র সাফা এমসেহলি জেনেভায় জাতিসংঘের কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আমরা নিশ্চিত হয়েছি অভিবাসন প্রত্যাশীদের তিনটি থেতে একটি নৌকা ডুবে গেছে।

এমসেহলি আরও জানান, যারা নৌকায় ছিলেন তারা মিশর ও মরোক্কো থেকে আসছিলেন। তাদের সংখ্যাগরিষ্ঠ পুরুষ। তাদের মধ্য থেকে বেঁচে যাওয়া ৪৫ জনকে লিবিয়ায় নিয়ে যাওয়া হয়েছে এবং তাদের আটক দেখানো হয়েছে। উপকূলরক্ষী বাহিনী বলেছে যে তারা তিনটি মৃতদেহ উদ্ধার করেছে, এবং নিহতদের মধ্যে একজন মহিলা এবং দুজন শিশু রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি গণমাধ্যমে বলেন, “এই নতুন ট্র্যাজেডি আরো একবার ভূমধ্যসাগরে অনুসন্ধান এবং উদ্ধার তৎপরতা বাড়ানোর প্রয়োজনীয়তার ইঙ্গিত দিয়েছে। অথচ আমরা এর পরিবর্তে সেখানে বেসরকারী সংস্থাগুলোর উপর অপ্রয়োজনীয় দীর্ঘ নিষেধাজ্ঞা জারি হতে দেখছি। ”

প্রসঙ্গত, আগস্ট মাসে এমন অভিবাসী প্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে লিবিয়ার উপকূলে অন্তত ৪৫ জন নিখোঁজ হয়।