মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

মহামারিতে দুই দশক পিছিয়ে যাবে বৈশ্বিক উন্নয়ন : বিল গেটস

প্রকাশিতঃ বুধবার, সেপ্টেম্বর ১৬, ২০২০, ৭:০৪ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : করোনা মহামারির কারণে বৈশ্বিক উন্নয়ন দুই দশক পিছিয়েছে বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

তার মতে, করোনা বৈশ্বিক উন্নয়নকে দুই দশক পিছিয়ে দিয়েছে, যা জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় প্রভাব ফেলবে। সম্প্রতি বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন বার্ষিক প্রতিবেদনে এসব কথা উঠে আসে।

নিউইয়র্ক টাইমসের বরাতে জানা যায়, প্রতিবেদনে করোনাভাইরাসের টিকা পেতে গরিব দেশগুলোর পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন বিল।

সোমবার প্রকাশিত বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের এ বার্ষিক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরটি অনেক কষ্টের মধ্য দিয়ে পার করছে বিশ্বের অনেক মানুষ। করোনা মহামারির কেড়ে নিয়েছে কর্মসংস্থান, সৃষ্টি করেছে আর্থিক সংকট। ফলে বৈশ্বিক উন্নয়ন পিছিয়ে গেছে। বিশ্বের কোটি কোটি মানুষ চরম দারিদ্র্যসীমার মধ্যে ঢুকে পড়েছে। বিভিন্ন রোগ ও বৈষম্যে ভুগছে বহু পরিবার। এবার খুব কম শিশু টিকা পেয়েছে বলে দাবী করা হয় প্রতিবেদনে।

২০১৫ সালে জাতিসংঘ নির্ধারিত এক ডজনের বেশি স্বাস্থ্য সম্পর্কিত লক্ষ্য ধীর গতিতে চলছে। তবে এর গবেষণা কাজ এগিয়ে চলছে। বিশ্বের অন্যতম ধনী বিল গেটস বলেছেন, আশা করছি, ২০২১ সালের শুরুতেই কার্যকর ভ্যাকসিন পাওয়া যাবে। করোনার ভ্যাকসিন বের হলেই গরিব দেশগুলো যাতে সহজে পেতে পারে, তা নিশ্চিত করতে হবে।

বিল গেটসের বরাতে নিউইয়র্ক টাইমস আরও জানিয়েছে, করোনাভাইরাস থেকে বাঁচার জন্য যুক্তরাষ্ট্র অন্য যে কোনো দেশের চেয়ে নিজেদের প্রতি বেশি মনোনিবেশ করেছে। অথচ মহামারির এ সময়ে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ হিসেবে দক্ষতা ও উদারতা উভয় ক্ষেত্রেই তাদের কি আগের ভূমিকায় ফিরে আসা উচিত।