বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

স্ত্রীর টাকা হাতিয়ে নিতে একে একে ৯ বিয়ে!

প্রকাশিতঃ ১৯ সেপ্টেম্বর ২০২০ | ১২:৪৬ অপরাহ্ন


চট্টগ্রাম : মো. সুলায়মান (২৯)। পেশায় পোশাক শ্রমিক সুলায়মানের বাড়ি বরগুনা। ১৭ বছর বয়সে জীবিকার অন্বেষণে বরগুনা থেকে আসেন চট্টগ্রামে। ৮ হাজার টাকা বেতনে কাজ নেন নগরীর একটি গার্মেন্টসে।

পেশায় পোশাক শ্রমিক হলেও বিভিন্ন সময়ে প্রশাসনের অফিসার হিসেবে বিভিন্ন মেয়েদের কাছে নিজেকে উপস্থাপন করেন। কখনো পুলিশ অফিসার, কখনো আর্মি অফিসার, কখনো আবার নেভি অফিসার হিসেবে নিজেকে পরিচয় দেন।

বিভিন্ন অফিসারদের ছবিতে নিজের মুখের অবয়ব মোবাইল অ্যাপসের মাধ্যমে কাট-পেস্ট করে প্রেমিকাদের কাছে পাঠাতেন সুলায়মান। আর এতেই কুপোকাত প্রেমিকা এবং তাদের পরিবার।

এভাবে সামাজিক যোগাযোগমাধ্যম আর মোবাইল ফোনে অল্প বয়সী মেয়েদের সাথে কথা বলে তাদেরকে প্রতারণার জালে ফেলে বিয়ে করার এক অভিনব পন্থা রপ্ত করেন সোলায়মান। টার্গেট করেন গার্মেন্টসের নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মেয়েদেরকে।

এভাবে বিয়ে করার পরে স্ত্রীর ভাই-বোনদেরকে চাকরি দেয়ার নাম করে সুলায়মান হাতিয়ে নিয়েছেন বিপুল অর্থ। স্ত্রীদের মাধ্যমে এনজিও থেকে লোন নিয়ে ওই অর্থ নিয়ে পালিয়ে গেছেন অন্যত্র। বেছে নিয়েছেন আরেকজনকে।

অষ্টম স্ত্রী রাহেলার কাছ থেকে তার ভাই ও বোনকে চাকরি দেয়ার নাম করে হাতিয়ে নিয়েছেন প্রায় আড়াই লাখ টাকা এবং তার নামে এনজিও থেকে ঋণ তুলে হাতিয়ে নিয়েছেন এক লাখ টাকা।

নবম স্ত্রীর (১৫ বছর বয়সী) কাছ থেকে সুলায়মান যৌতুক নিয়েছেন দুই লাখ টাকা। এভাবে ২০ বছর থেকে ২৯ বছরের মধ্যে ৯ বছরে ৯টি বিয়ে করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নিয়েছেন সুলায়মান।

সেই সুলায়মান অবশেষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা (বন্দর) বিভাগ ও পাহাড়তলী থানা পুলিশের যৌথ অভিযানে গ্রেপ্তার হয়েছে। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাত সাড়ে এগার টায় পাহাড়তলী থানা এলাকার একটি বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

মহানগর গোয়েন্দা বিভাগের (ডিবি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আবু বকর সিদ্দিক একুশে পত্রিকাকে বলেন, অভিযানে সোলায়মানের নবম স্ত্রী ১৫ বছর বয়সী তরুণীকে উদ্ধার করা হয়েছে। তার মা বাদী হয়ে পাহাড়তলী থানায় ইতোমধ্যে একটি মামলা দায়ের করেছেন। সুলেমানকে গ্রেপ্তারের পর তার অন্যান্য স্ত্রীদের সাথে যোগাযোগ করা হলে তারা সুলায়মানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করবেন বলে আমাদের জানিয়েছেন।