বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

তিন কাশ্মীরিকে হত্যায় ক্ষমতার অপব্যবহারের কথা স্বীকার ভারতীয় বাহিনীর

প্রকাশিতঃ শনিবার, সেপ্টেম্বর ১৯, ২০২০, ৫:৫২ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : সাজানো বন্দুকযুদ্ধে তিন কাশ্মীরি শ্রমিককে হত্যার অভিযোগ স্বীকার করেছে ভারতীয় বাহিনী। গত জুলাইয়ে করোনাভাইরাসের সময় লকডাউনে এই তিন কাশ্মীরিকে ক্ষমতার অপব্যবহার করে হত্যা করে তারা।

আল জাজিরা শুক্রবার ভারতীয় সেনাবাহিনীর এক মুখপাত্রের বরাতে জানিয়েছে, গেল ১৮ জুলাই শোপিয়ানের আমশিপোরা গ্রামে অজ্ঞাত তিন ‘বিদ্রোহীকে’ তাদের সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়। তবে নিহতদের পরিবারের অভিযোগের ভিত্তিতে করা তদন্তে দেখা গেছে, তারা রাজৌরি জেলার বাসিন্দা ছিলেন, যাদের সাজানো বন্দুকযুদ্ধে হত্যা করা হয়েছে।

এ প্রসঙ্গে ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া গণমাধ্যমে বলেন, ‘সেনা কর্তৃপক্ষের নির্দেশ অনুসারে আমশিপোরা অভিযানের বিষয়ে তদন্ত শেষ হয়েছে। তদন্তে প্রাথমিকভাবে বেশ কিছু প্রমাণ মিলেছে যাতে মনে হয়েছে, অভিযানের সময় সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইনের (এএফএসপিএ) অধীনে প্রয়োগ করা ক্ষমতা মাত্রা ছাড়িয়ে গেছে।’

তিনি আরও বলেন, ‘তদন্তে সংগৃহীত প্রাথমিক প্রমাণ ইঙ্গিত দিচ্ছে, আমশিপোরা অভিযানে নিহত তিন অপ্রমাণিত সন্ত্রাসী হলেন ইমতিয়াজ আহমেদ, আবরার আহমেদ ও মোহাম্মদ ইবরার। তারা রাজৌরি থেকে ফিরছিলেন। তাদের ডিএনএ প্রতিবেদন আসার অপেক্ষায় রয়েছে। সন্ত্রাস বা এ সম্পর্কিত কর্মকাণ্ডে তাদের যোগসূত্রের বিষয়ে পুলিশ তদন্ত করছে।’

তবে এর আগে পুলিশের বিবৃতিতে দাবি করা হয়েছিল, ওই অভিযানে সেনা কর্মকর্তাদের ওপর গুলি চালানো হয়।

এই ঘটনার কয়েকদিন পর, নিহত তিনজনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে, যার পর তিনটি পরিবার তাদের চিহ্নিত করে এবং অভিযোগ দায়ের করে।

শুক্রবার সেনাবাহিনীর দোষ স্বীকারের ঘটনাকে বিরল হিসেবে অ্যাখা দিয়েছে আল জাজিরা।

ভারতশাসিত কাশ্মীরে দেশটির সেনাবাহিনীর দ্বারা ভয়াবহ নির্যাতনের শিকার হয়ে প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ। নির্যাতনের এমন ঘটনা নিয়ে সরব ভারতের মানবাধিকার সংগঠন ও বিভিন্ন ব্যক্তি।