শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

বিষ মাখানো চিঠি পাঠিয়ে ট্রাম্পকে হত্যাচেষ্টা, নারী আটক

প্রকাশিতঃ সোমবার, সেপ্টেম্বর ২১, ২০২০, ৯:০৯ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : উদ্দেশ্য ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিষ মাখানো চিঠি পাঠিয়ে হত্যার। তবে হোয়াইট হাউসে পৌঁছানোর আগেই ওই চিঠি জব্দ হলে ভেস্তে যায় সেই পরিকল্পনা। এমন অভিনব হত্যা প্রচেষ্টার অভিযোগে সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার হয়েছেন এক নারী। সোমবার তাকে গ্রেপ্তারের কথা প্রকাশ করে সিএনএন।

দেশটির আইন প্রয়োগকারী সংস্থা জানিয়েছে, ওই নারী কানাডা থেকে যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করেছিল। তাকে নিউইয়র্কের সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়েছে। এসময় ওই নারীর কাছ থেকে একটি বন্দুক উদ্ধার করা হয়। এখনো মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এই নারীর নাম প্রকাশ করেনি। ওয়াশিংটন ডিসির প্রসিকিউটররা জানিয়েছেন, তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে।

সিএনএন জানায়, হোয়াইট হাউসের ঠিকানায় পাঠানো যে কোন চিঠি সেখানে পৌঁছে দেয়ার আগেই তা যাচাই বাছাইয়ের জন্য একটি আলাদা বিভাগ রয়েছে। ঔই বিভাগের কর্মকর্তারা ট্রাম্পের কাছে পাঠানো চিঠিটিতে রাইসিন নামক এক ধরনের মারাত্মক বিষাক্ত পদার্থের অস্তিত্ব পায়।

সংশ্লিষ্টরা জানিয়েছে, ক্যাস্টর অয়েল যে ধরনের বীজ থেকে তৈরি হয়, সেই একই বীজ থেকেই তৈরি হয় রাইসিন বিষ। যুক্তরাষ্ট্রের সিডিসি বলছে, রাইসিন এতটাই বিষাক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃত্যু ঘটাতে পারে।

ফক্স নিউজ জানিয়েছে, এর আগে একই ধরনের অভিযোগে নৌবাহিনীর একজনকে ২০১৮ সালে গ্রেপ্তার করা হয়। এছাড়া ২০১৪ সালে প্রেসিডেন্ট বারাক ওবামা এবং অন্যান্য কর্মকর্তাদের কাছে রাইসিন মাখানো চিঠি পাঠিয়েছিল মিসিসিপির এক ব্যক্তি। তাকে ২৫ বছরের কারাদণ্ড প্রদান করেছিল মার্কিন আদালত।