শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

খুলে দেওয়া হলো তাজমহল

প্রকাশিতঃ মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০২০, ৮:৪০ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : ভারতে করোনাভাইরাস মহামারীর কারণে ছয় মাস বন্ধ থাকার পর সীমিত সংখ্যক দর্শণার্থীর জন্য খুলে দেওয়া হয়েছে তাজমহলের দরজা। এটি হচ্ছে বিশ্বের সপ্তাশ্চর্যের একটি।

গতকাল (সোমবার) খুলে দেওয়ার পর যেন প্রাণ ফিরে পেয়েছে এই স্থাপনা। এই প্রথম এত দীর্ঘ সময় বন্ধ ছিল তাজ মহল। সারা বিশ্ব থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ তাজ মহল দেখতে ভারতের রাজধানী দিল্লির আগ্রায় যায়।

সোমবার থেকে আবারও দর্শণার্থীদের জন্য তাজমহলের দ্বার খুলে দেওয়া হলেও সেখানে ভ্রমণের বেশ কিছু নিয়ম চালু করা হয়েছে। এদিন দর্শক সংখ্যা স্বাভাবিকের চেয়ে অনেক কম দেখা গেছে।

তাজমহলের প্রবেশ দ্বারে দর্শণার্থীদের শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা রাখা হয়েছে। তাপমাত্রা সন্তোষজনক হলে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। মূল ভবনে প্রবেশের আগে দর্শণার্থীদের হাত ও শরীর জীবাণুমুক্ত করার ব্যবস্থাও আছে। এছাড়া, দর্শণার্থীরা যেন শারীরিক দূরত্ব বজায় রাখতে পারেন তাই ভেতরে গোল চিহ্ন আঁকা হয়েছে।

এখন থেকে প্রতিদিন দুই শিফ্টে আড়াই হাজার করে মোট পাঁচ হাজার দর্শণার্থী তাজমহলে প্রবেশের সুযোগ পাবেন। মহামারীর আগে প্রতিদিন গড়ে প্রায় ৭০ হাজার মানুষ তাজ মহল দেখতে যেতেন। স্বাস্থ্যবিধি মেনে তাজমহল পরিদর্শনের জন্য অনুরোধ করা হলেও এ ধরণের পর্যটন কেন্দ্র থেকে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি অনেক বেশি বলে বিশ্লেষজ্ঞরা মন্তব্য করেছে।