শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

ইরানবিরোধী চাপ প্রয়োগে সঙ্গী হোন: ইউরোপকে পম্পেও

প্রকাশিতঃ মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০২০, ৮:৪৪ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ মার্কিন নীতিতে ওয়াশিংটনকে সঙ্গ দেয়ার জন্য ইউরোপীয় দেশগুলোর প্রতি আবারো আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি ইরানের বিরুদ্ধে তার পুরনো অভিযোগগুলিরও পুনরাবৃত্তি করেছেন।

পম্পেও সোমবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে বলেছেন, ইউরোপীয় দেশগুলোর উচিত ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সবগুলো নিষেধাজ্ঞা পুনর্বহাল করার কাজে ওয়াশিংটন সহযোগিতা করা।

এর আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বেশিরভাগ দেশের বিরোধিতা সত্ত্বেও গত শনিবার পম্পেও দাবি করেছিলেন, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞাসহ জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে।

কিন্তু ‘ইউরোপীয় ত্রয়ী’ হিসেবে পরিচিত তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টার তীব্র বিরোধিতা করে। ওই তিন দেশ শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা এক যৌথ চিঠিতে তাদের এ বিরোধিতার কথা ঘোষণা করে।

চিঠিতে বলা হয়, জাতিসংঘের ইরানবিরোধী নিষেধাজ্ঞাগুলো আগের মতোই স্থগিত থাকবে এবং তা পুনর্বহাল হবে না। এতে আরো বলা হয়, নিষেধাজ্ঞা পুনর্বহালের যেকোনো প্রচেষ্টা বেআইনি এবং তা কেউ মেনে চলতে বাধ্য থাকবে না। চিঠিতে ‘ইউরোপীয় ত্রয়ী’ ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় অটল থাকার সংকল্প ব্যক্ত করে।