মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

দুর্গাপূজা কেবল ধর্মীয় উৎসব নয়, সামাজিক উৎসবও : নওফেল

প্রকাশিতঃ ১০ অক্টোবর ২০২০ | ৭:১৩ অপরাহ্ন


চট্টগ্রাম : দুর্গাপূজা কেবল ধর্মীয় উৎসব নয়, সামাজিক উৎসবও বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম-৯ সংসদীয় আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আজ শনিবার বিকেলে আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

মতবিনিময়কালে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়নে এবং দেশে সাম্প্রদায়িক সম্প্রতি বজায় রাখতে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

শিক্ষা উপমন্ত্রী বলেন, আবহমানকাল ধরে এ দেশের হিন্দু সম্প্রদায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে নানা অনুষ্ঠানাদির মাধ্যমে দুর্গাপূজা উদযাপন করে আসছে। দুর্গাপূজা কেবল ধর্মীয় উৎসব নয়, সামাজিক উৎসবও। দুর্গোৎসব উপলক্ষে ধর্ম-বর্ণ নির্বিশেষে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন, পাড়া-প্রতিবেশি একত্রিত হন, মিলিত হন আনন্দ-উৎসবে। তাই এ উৎসব সার্বজনীন।

তিনি এই সার্বজনীন উৎসবের সকল কর্মকাণ্ডে সনাতনী সম্প্রদায়ের পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন।

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট চন্দন কুমার তালুকদার সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল এর সঞ্চালনায় মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক প্রকাশ দাশ অসিত, সাবেক সভাপতি অরবিন্দ পাল অরুণ, সাবেক সাধারণ সম্পাদক লায়ম আশীষ ভট্টাচার্য, অধ্যাপক অর্পণ কান্তি ব্যানার্জি, সুজিত দাশ, সহ-সভাপতি লায়ন দিলীপ ঘোষ, দুলাল চন্দ্র দে, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট নটু কুমার চৌধুরী, সিনিয়র সদস্য অরুপ রতন চক্রবর্তী, পুলক খাস্তগীর, সাংগঠনিক সম্পাদক সজল দত্ত, মহিলা সম্পাদিকা রুমকি সেনগুপ্ত, শিক্ষা ও গবেষণা সম্পাদক সুকান্ত মহাজন টুটুল, প্রিয়তোষ ঘোষ রতন, প্রচার সম্পাদক টিপু শীল জয়দেব, কার্যকরী সদস্য রাহুল দাশ প্রমুখ।