শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭

নিউজিল্যান্ডে ভোটগ্রহণ সম্পন্ন, জয়ের পথে জেসিন্ডা

প্রকাশিতঃ শনিবার, অক্টোবর ১৭, ২০২০, ৩:২১ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডে শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে ভোটগ্রহণ। দেশটির স্থানীয় সময় শুক্রবার সকাল থেকে শুরু হয়ে ভোট কার্যক্রম শেষ হয় সন্ধ্যা ৭ টায়।

বিবিসি জানিয়েছে, বিলম্বিত এই সাধারণ নির্বাচনে এবার বিপুল উৎসাহে ভোট দিয়েছেন লাখ লাখ ভোটার।

প্রাথমিক ফলাফলে ধারণা করা হচ্ছে, জ্যাসিন্ডা আর্ডার্ন দ্বিতীয় মেয়াদে বিজয়ী হতে যাচ্ছেন। করোনা ভাইরাস সফলভাবে মোকাবিলা করতে পারায় তিনি এবার বিপুল জনসমর্থন পেয়েছেন বলে জানিয়েছেন নির্বাচন বিশেষজ্ঞরা।

সিডনি মর্নিং হেরাল্ড জানিয়েছে, অকল্যান্ডে জ্যাসিন্ডা আর্ডার্নের বাড়ির বাইরে এরইমধ্যে সমর্থকদের ভিড় দেখা গেছে। তারা আশা করছে যে আরও তিন বছর নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেবেন আর্ডার্ন।

এরইমধ্যে ৩৮ দশমিক ৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে, যেখানে দেখা গেছে লেবার পার্টি ৫০ দশমিক ৩ শতাংশ ভোটে এগিয়ে আছে।

আল জাজিরা জানিয়েছে, কোভিড-১৯ মহামারি মোকাবিলায় সাফল্যের কারণে প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডার্ন শনিবার নিউজিল্যান্ডের সাধারণ নির্বাচনে অভূতপূর্ব সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে আছেন। এখন পর্যন্ত গণণা করা ভোটে আর্ডার্নের লেবার পার্টি সংসদের ১২০ আসনের মধ্যে ৬৪টি আসন নিশ্চিত করেছে।

আল জাজিরা জানায়, ১৯৯৬ সালে নিউজিল্যান্ড একটি সমানুপাতিক ভোট ব্যবস্থা গ্রহণ করার পর থেকে কোনও রাজনৈতিক শক্তি এককভাবে ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। যার ফলে সেখানে একের পর এক বহুদলীয় সরকার নেতৃত্ব দিয়েছে। যদিও এবার জেসিন্ডার দল সেই রেকর্ড ভঙ্গ করতে পারে বলে আশা করা হচ্ছে।

জেসিন্ডা দৃঢ়তার সঙ্গে জানিয়েছেন, এই নির্বাচনে জিততে না পারলে দলের প্রধানের পদ থেকেও সরে দাঁড়াবেন তিনি।

এদিকে ভোটে বিরোধীদলীয় নেতা জুডিথ কলিন্সের মধ্য-ডানপন্থী জাতীয় পার্টি এখন পর্যন্ত ২৬ দশমিক ০ শতাংশ ভোট পেয়েছে। এর মধ্য দিয়ে তারা ৩৪টি আসন নিশ্চিত করেছে, যদিও বলা হচ্ছে ২০ বছরের মধ্যে তারা এবারই সবচেয়ে খারাপ ফলাফলের দিকে এগিয়ে যাচ্ছে।

নিউজিল্যান্ডের ভোট মূলত সেপ্টেম্বরে হওয়ার কথা ছিল, কিন্তু নতুন করে কোভিড-১৯ মহামারীর কারণে তা এক মাস পিছিয়ে দেয়া হয়।