শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭

নিউজিল্যান্ডে বিপুল ভোটে জয় জাসিন্ডার

প্রকাশিতঃ শনিবার, অক্টোবর ১৭, ২০২০, ৬:৫০ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হলেন জাসিন্ডা আরডার্ন।

শনিবার দেশটির জাতীয় নির্বাচনে তার দল সর্বোচ্চ ৪৯ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়। জাসিন্ডার নিকটতম প্রতিদ্বন্দ্বী সেন্টার রাইট ন্যাশনাল পার্টি ২৭ শতাংশ ভোট পেয়েছে।

বিবিসি জানিয়েছে, ভোট গণনায় দেখা গেছে, জ্যাসিন্ডা আর্ডেনের দল ক্ষমতাসীন লেবার পার্টি তার প্রধান প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ ন্যাশনাল পার্টির প্রায় দ্বিগুণ ভোট পেয়েছে।

দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, এবারের নির্বাচনে ৮৭ শতাংশ ভোট পড়েছে।

বার্তা সংস্থা এপি জানায়, নিউজিল্যান্ডের এখনকার নির্বাচনী ব্যবস্থায় কোনো দলের পক্ষে পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন দুরূহ হলেও আরডার্নের দল পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে।

২৪ বছর আগে দেশটিতে মিশ্র সদস্য আনুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা চালুর পর কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এমএমপি ব্যবস্থায় ভোটারদের দুটো ভোট দিতে হয়। একটি দিতে হয় পছন্দের দলকে, অন্যটি নির্বাচনী আসনের পছন্দের প্রার্থীকে।

স্থানীয় গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে জেসিন্ডা এটিকে ‘শক্তিশালি বিজয়’ হিসেবে উল্লেখ করেছেন।

দেশটির জাতীয় নির্বাচন হওয়ার কথা ছিল গত মাসে। কিন্তু করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভের আশঙ্কায় একমাস পেছানো হয়। বর্তমানে নিউজিল্যান্ডই একমাত্র করোনা মুক্ত দেশ। যার জন্য গোটা বিশ্বে প্রসংশিত হয়েছে জেসিন্ডা সরকার।