শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭

‘খাতুনগঞ্জে প্রশাসনের অভিযান বন্ধ, খেসারত ভোক্তাদের’

প্রকাশিতঃ শনিবার, অক্টোবর ১৭, ২০২০, ৯:১৭ অপরাহ্ণ


চট্টগ্রাম : দেশের অন্যতম প্রধান পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জের ব্যবসায়ীদের চাপের মুখে প্রশাসনের অভিযান বন্ধ থাকায় ভোক্তাদেরকে খেসারত দিতে হচ্ছে বলে অভিযোগ করেছে ভোক্তা অধিকার সংগঠন ক্যাব।

আজ শনিবার নগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন মোহাম্মদনগরে ক্যাব আয়োজিত মতবিনিময় সভায় এ মন্তব্য করেন ক্যাব নেতৃবৃন্দ।

সভায় ক্যাব নেতারা বলেন, বিগত বেশ কয়েক মাস ধরে একবার পেয়াঁজ, একবার চাল, একবার সয়াবিন এবং সর্বশেষ আলুর মূল্যবৃদ্ধি করে নিত্য পণ্যের বাজারে ভোক্তাদের নাভিশ্বাস তৈরী করছে। পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে কারসাজি করার পর জেলা প্রশাসনের নির্বাহী মাজিস্ট্রেট খাতুনগঞ্জে অভিযান পরিচালনা করলে ব্যবসায়ীরা পরের দিন ধর্মঘট ডেকে দোকানপাট বন্ধ করে দেন। ব্যবসায়ীদের চাপের মুখে জেলা প্রশাসন খাতুনগঞ্জে আর অভিযান পরিচালনা করে নি। যার খেসারত দিতে হচ্ছে ভোক্তাদেরকে।

তারা বলেন, এখন অসাধু ব্যবসায়ীরা পর্যায়ক্রমে প্রতিটি ভোগ্যপণ্যের কৃত্রিম সংকট তৈরি করে জনগণের জীবনযাত্রায় প্রতিকূলতা তৈরি করছেন। নিত্য পণ্যের বাজার নিয়ন্ত্রণে সরকারের নানাবিধ উদ্যোগ শোনা গেলেও সেগুলো কোন কাজে আসছে না। আর সরকারের এই বিফলতার জন্য ব্যবসায়ী ও ভোক্তাদের মধ্যে বিশাল আকারের বৈষম্যই দায়ী বলে মনে করছেন ক্যাব নেতৃবৃন্দ।

ক্যাব নেতারা বলেন, সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতায় দেশের ব্যবসায়ী সংগঠন ও ট্রেড বডিগুলির সক্ষমতা অনেক বেশী হয়ে আছে। সে কারণে তারা অতি সহজেই সরকারকে নিয়ন্ত্রণে সক্ষম হচ্ছে। আর সে কারণে ভোক্তাদের স্বার্থগুলি বারবার উপেক্ষিত থেকে যাচ্ছে। তাই ব্যবসায়ী ও ভোক্তা সংগঠনের মধ্যে বৈষম্য হ্রাস করার জন্য জরুরি পদক্ষেপ গ্রহণ করার তাগিদ জানানো হয় সভায়।

ক্যাব বায়েজিদ বোস্তামী থানার আহ্বায়ক সানিয়া কবির সানির সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

ক্যাব ডিপিও জহুরুল ইসলামের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন ক্যাব পাঁচলাইশ থানার সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম জাহাঙ্গীর, ক্যাব ৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড কমিটির সভাপতি এবিএম হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক আকতার হোসেন স্বপন, যুগ্ম সম্পাদক এম এ শাহীন, মোহাম্মদ নগর মহল্লা কমিটির সাধারণ সম্পাদক রেজাউল বাহার, মোহাম্মদ নগর ব্যবসায়ী কল্যান সমিতির সভাপতি গোলাম তানবীর, ইকরা স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক মোস্তাক আহমদ, ক্যাব চট্টগ্রাম মহানগরের যুগ্ন সম্পাদক মোহাম্মদ জানে আলম, যুবলীগ নেতা সুজন মাহমুদ প্রমুখ।