শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

সরকারি জমি দখলে নেওয়ার অভিনব কৌশল ইউপি সদস্যের

প্রকাশিতঃ বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০, ৭:৫২ অপরাহ্ণ


চট্টগ্রাম : চট্টগ্রামের হাটহাজারীর মির্জাপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের প্রায় ৪ শতক জমি দখল মুক্ত করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় দখলের উদ্দেশ্যে নির্মিত দেয়াল উচ্ছেদ করা হয়।

আজ বুধবার দুপুরে এ অভিযান পরিচালনা করেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন। এ সময় হাটহাজারীর সহকারী কমিশনার (ভূমি) শরীফ উল্লাহ উপস্থিত ছিলেন।

এর আগে মির্জাপুর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের প্রায় ৪ শতক জায়গা অভিনব অপকৌশলে দখলের উদ্দেশ্যে বাইরে রেখেই দেয়াল নির্মাণ করেন স্থানীয় ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. আলী।

মির্জাপুর ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে উক্ত দেয়াল নির্মাণের পর সেখানে একটি ফলক স্থাপন করা হয়, যেখানে ‘মির্জাপুর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পূর্ব পাশের বাউন্ডারি ওয়াল নির্মাণ’ শীর্ষক প্রকল্পের সভাপতি হিসেবে ইউপি সদস্য মো. আলীর নাম উল্লেখ করা হয়।

দেয়াল নির্মাণ প্রকল্পটির জন্য ২০১৯-২০২০ অর্থবছরে সাড়ে ৬২ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে উল্লেখের পাশাপাশি মির্জাপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান গাজী মো. আলী হাসান এতে সার্বিক সহযোগিতা করেন বলে ফলকে উল্লেখ করা হয়।

এভাবে অভিনব অপকৌশলে সরকারি জমি দখলের বিষয়টি স্থানীয় একজন সচেতন নাগরিক ইউএনও রুহুল আমিনকে ম্যাসেনজারে অবহিত করেন। এরপর আজ বৃহস্পতিবার জমি পরিমাপ করে সরকারি জমি দখল মুক্ত করার পাশাপাশি দেয়ালটি উচ্ছেদ করেন তিনি।

এ বিষয়ে হাটহাজারীর ইউএনও রুহুল আমিন বলেন, চারদিকে দেয়াল নির্মাণ করে অফিস ঘেরাও করে ফেললেই বাইরের জায়গার উপর সরকারের আর দাবি থাকবে না- এমনটা মনে করে দেয়ালটি নির্মাণ করা হয়। অবাক করা বিষয় প্রকল্পটি নিয়েছে ইউনিয়ন পরিষদ, প্রকল্পটির সভাপতি একজন ইউপি সদস্য।

তিনি বলেন, দেয়াল নির্মাণের আগে নিয়ম হচ্ছে সার্ভেয়ার দিয়ে জায়গা পরিমাপ করা। সেটাও মানা হয়নি। এমনকি ওই দপ্তরের অনুমতিও নেয়া হয়নি।