শনিবার, ৫ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

চট্টগ্রাম মেডিকেলে আইসিইউ শয্যা বেড়েছে ৮টি

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ২১, ২০২০, ৮:৪৪ অপরাহ্ণ


চট্টগ্রাম : সংকটাপন্নদের চিকিৎসার ব্যবস্থা করার লক্ষ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের আইসিইউ ওয়ার্ডে আরও ৮টি শয্যা বাড়ানো হয়েছে। এ নিয়ে হাসপাতালটির আইসিইউ শয্যা বেড়ে দাঁড়িয়েছে মোট ২০টি।

শনিবার (২১ নভেম্বর) চমেক হাসপাতাল ব্যবস্থাপনার কমিটির সভাপতি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল নতুন সংযোজিত ৮টি আইসিইউ শয্যা উদ্বোধন করেন।

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা চট্টগ্রামের স্বাস্থ্য খাতসহ সার্বিক উন্নয়নে সর্বদা আন্তরিক। চট্টগ্রাম মেডিকেলে আইসিইউ সংকটের কারণে মুমূর্ষু রোগী অন্যত্র স্থানান্তরের যে সমস্যা ছিল তা নতুন ৮টি আইসিইউ শয্যা সংযুক্ত হওয়ার কারণে অনেকটাই হ্রাস পাবে বলে আমি মনে করি।

নতুন আইসিইউ শয্যাগুলো অনেক সংকটাপন্ন রোগীর জীবন বাঁচাতে সাহায্য করবে বলে আশাবাদ ব্যক্ত করেন শিক্ষা উপমন্ত্রী।

তিনি আরও বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধুর সরকারই প্রথম উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্স চালু করেছিল। চিকিৎসকদের সরকারী চাকুরীতে সম্মান ও মর্যাদার কথা বিবেচনা করে পদমর্যাদা দ্বিতীয় শ্রেনী থেকে প্রথম শ্রেণিতে উন্নীত করেছিলেন। আর বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা প্রবর্তন করেছেন। দেশের ছয় হাজার মানুষের জন্য এখন একটি করে কমিউনিটি ক্লিনিক আছে। সারাদেশে আছে ১৩ হাজার ৩৩৩টি কমিউনিটি ক্লিনিক। প্রান্তিক পর্যায়ে এই স্বাস্থ্যসেবা আর্ন্তজাতিক পর্যায়েও প্রসংশিত হয়েছে।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চমেকের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. নাছির উদ্দিন মাহমুদ, মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক সুজত পাল, প্রসূতি ও গাইনি বিভাগের প্রধান অধ্যাপিকা শাহানারা চৌধুরী, আইসিইউ বিভাগের প্রধান অধ্যাপক ডা. হারুনুর রশিদ, এনেস্থেসিয়া বিভাগের প্রধান অধ্যাপক ডা. রঞ্জন কুমার নাথ, কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশ, হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম, সহকারী পরিচালক ডা. রাজিব পালিত, ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী ও সিনিয়র স্টোর অফিসার ডা. হুমায়ুন কবির ছিলেন।