শনিবার, ৫ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

উগান্ডায় পপ তারকাকে গ্রেপ্তারের জেরে বিক্ষোভ, নিহত ৩৭

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ২১, ২০২০, ৯:৪৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : উগান্ডার জনপ্রিয় সঙ্গীতশিল্পী এবং বিরোধী দলীয় নেতা ববি ওয়াইনকে করোনা বিধি ভঙ্গের দায়ে গ্রেপ্তারের ঘটনায় বিক্ষোভে ৩৭ জন নিহত হয়েছে। দেশটির একটি আদালত বুধবার তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর থেকে টানা দুদিন সেখানে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ।

আল জাজিরা জানিয়েছে, উগান্ডায় বহু বছরের মধ্যে এমন ভয়াবহ অস্থিরতার ঘটনা বিরল। জানা গেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে শহরের রাস্তায় সেনা মোতায়েন করা হয় এবং নিরস্ত্র বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালানো হয়। ববিকে গ্রেপ্তারের খবর ছড়িয়ে পড়লে তার সমর্থকরা রাস্তা বন্ধ করে টায়ারে আগুন ও যানবাহন চলাচল বন্ধ করে দিলে নিরাপত্তা বাহিনী তাদের উপর চড়াও হয়।

পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ পর্যন্ত ৫৭৭ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

আলজাজিরায় বলা হয়, পুলিশ উগান্ডার জিনজা শহরের লুকা থেকে ববি ওয়াইনকে গ্রেপ্তার করে। তার গ্রেপ্তারের পর ছড়িয়ে পড়া বিক্ষোভ ঠেকাতে পুলিশও সহিংস আচরণ করে।

বিক্ষোভকারীদের দমন-পীড়নের পাশাপাশি তাদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগ আনা হবে বলে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

দেশটির কামপালা শহরের বাণিজ্য সংগঠনের চেয়ারম্যান ইভারেস্ট কিয়াঙ্গো বলেছেন, ‘বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে শহরে। রাস্তাগুলো জনশূন্য হয়ে পড়েছে, আমরা আমাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছি।’

এছাড়া বিভিন্ন অধিকার কর্মীরা জানাচ্ছেন, মানুষের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। পরবর্তী সময় কী হয় তা নিয়ে মানুষ নিশ্চিত হতে পারছেন না।

আল জাজিরা জানিয়েছে মূলত গ্রেপ্তারের পর পপতারকা ওয়াইনের একটি টুইটে বিক্ষোভ দানা বাঁধে। তিনি বলেন, সহিংসভাবে পুলিশ তার গাড়ি ভেঙে তাকে হেফাজতে নিয়ে গেছে। আরেক টুইটে তিনি বলেন, স্বাধীনতার মূল্য অনেক বেশি। তবে আমাদের অবশ্যই সেটি অর্জন করতে হবে।