শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বৈশ্বিক নেতৃত্বে ফিরতে যাকে পররাষ্ট্র সচিব করার কথা ভাবছেন বাইডেন

প্রকাশিতঃ ২৩ নভেম্বর ২০২০ | ১:০৬ অপরাহ্ন


আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক নেতৃত্ব থেকে ছিটকে পড়া মার্কিন যুক্তরাষ্ট্রকে আবারও আগের জায়গায় ফিরিয়ে আনার লক্ষ্যে পরিকল্পনা সাজাচ্ছেন করছেন জো বাইডেন। এ কারণে ‘বৈশ্বিক জোটের রক্ষাকর্তা’ হিসেবে পরিচিত অভিজ্ঞ কূটনৈতিক অ্যান্টনি ব্লিংকেনকে তার পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগের কথা ভাবছেন তিনি।

সোমবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রকে বিশ্বে একটি সক্রিয় নেতৃত্বের ভূমিকায় আবারও নিয়ে যাওয়ার লক্ষ্যে ব্লিংকেনকে মনোনয়ন দেয়ার পরিকল্পনা রয়েছে বাইডেনের।

জানা গেছে, ৫৮ বছর বয়সী ব্লিংকেন বারাক ওবামা প্রশাসনে উপ-পররাষ্ট্র সচিব এবং উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

দ্যা নিউ ইয়র্ক টাইমস ব্লিংকেনকে “বৈশ্বিক জোটের রক্ষাকর্তা” বলে অভিহিত করেছে এবং বলেছে যে তিনি চীনের সাথে নতুন প্রতিযোগিতায় আন্তর্জাতিক অংশীদারদের একত্রিত করার চেষ্টা করবেন। রয়টার্সের সংবাদ সংস্থা জানিয়েছে, মঙ্গলবার ব্লিংকেনের মনোনয়ন নিয়ে একটি ঘোষণা আসতে পারে।

এদিকে মার্কিন প্রচার মাধ্যমে বলা হয়েছে, বাইডেনের আরেকজন ঘনিষ্ঠ সহযোগী জ্যাক সুলিভানকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে মনোনীত করা হতে পারে। এদিকে বৈদেশিক সেবায় ৩৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন লিন্ডা থমাস-গ্রীনফিল্ডকে জাতিসংঘে ওয়াশিংটনের রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করা হতে পারে।