সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

মৌলবাদ সব ধর্মের জন্য বিপদজনক : নওফেল

প্রকাশিতঃ শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০, ১০:৪২ অপরাহ্ণ


চট্টগ্রাম : মৌলবাদী কার্যক্রম সব ধর্মের জন্য বিপদজনক বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শুক্রবার (২৭ নভেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবে একটি পত্রিকার ৮ম বর্ষপূর্তি উপলক্ষে ও ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের কনফারেন্স ও ধ্রুবতারা ইয়ূথ অ্যাওয়ার্ড-২০২০ উপলক্ষে পৃথক দুটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, মৌলবাদী গোষ্ঠী সারাদেশে হুমকি-ধমকি দিয়ে মাঠ গরম করার চেষ্টা করছে। আমাদের নীতি আদর্শের বিশ্বাসী কর্মীরা যদি ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করে, এরা লেজ গুটিয়ে পালিয়ে যাবে। কিন্তু গণতান্ত্রিক অধিকারে বিশ্বাসী বলে আমরা সম্মান দেখাই। গণতান্ত্রিক অধিকারে বিশ্বাসী হলে আপনারা রাজনৈতিক দল গঠন করে রাজনীতি করেন। অসুবিধা নেই। কিন্তু ধর্মীয় অনুষ্ঠান করে, ধর্মীয় সংগঠন করে সেখানে রাজনৈতিক কথা বলছেন- নিজের রাজনৈতিক খায়েশ মেটানোর চেষ্টা করছেন।

নওফেল বলেন, আমাদের মধ্যে এদের মতাদর্শী অনেকে ঢুকে গেছে বলেই আজকে এরা এতো সাহস পাচ্ছে। তাই আত্মসমালোচনা করে আসুন আমরা সবাই নিজেদের শুদ্ধ করি। নিজেদের শুদ্ধ করতে পারলে পরাজিত শক্তি মাথাচড়া দিয়ে উঠতে পারবে না। আমাদের মধ্যে অনেকে আছেন, যারা পারিবারিকভাবে একটা আদর্শের পক্ষে, কিন্তু ব্যক্তিগতভাবে তার বিরুদ্ধে। এমনও আছেন, যারা পারিবারিকভাবে অন্য ব্যাকগ্রাউন্ডের, কিন্তু নিজেকে পরিবর্তন করে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সঙ্গে কাজ করতে চান। এটা আমাদের মাথায় রাখার প্রয়োজন আছে।

তিনি বলেন, শুধু ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড দেখলেই যে তিনি আওয়ামী লীগ তা কিন্তু না। তিনি মুক্তিযুদ্ধের আদর্শের শক্তি তা কিন্ত না। ব্যক্তি হিসেবে তিনি কতটুকু জানেন, কতটুকু বঙ্গবন্ধুকে ধারণ করে তার আদর্শ চর্চা করেন সেটা দেখতে হবে। আমি বললাম একটা কথা, কিন্তু করলাম আরেকটা। তাহলে তো আমি আদর্শিক কর্মী হলাম না।

শিক্ষা উপমন্ত্রী বলেন, এ পরাজিত শক্তিকে এই বাংলাদেশে আমরা আর মাথাচাড়া দিয়ে উঠতে দেব না। আমরা দেখেছি, এ উগ্রবাদী গোষ্ঠী যেখানেই, যে দেশেই তারা ক্ষমতা নিয়েছে, সেখানেই বিপদ ডেকে এনেছে। মৌলবাদ সব দেশের, সব মানুষের, সব ধর্মের জন্যও বিপদজনক।